পার্বণ বিভাগে ফিরে যান

কেন নীলষষ্ঠীর ব্রত পালন করা হয়?

এপ্রিল 11, 2024 | < 1 min read

চৈত্র সংক্রান্তির আগের দিন পঞ্জিকা অনুসারে ষষ্ঠী তিথি নয়। তা হলেও এদিন নীল ষষ্ঠীর ব্রত পালন করা হয় । বাংলার বারো মাসের তেরো পার্বনের অন্যতম হল নীল ষষ্ঠী। নীল ষষ্ঠীতে সন্তানের মঙ্গল কামনা করে মহাদেবের আরাধনা করা হয়ে থাকে। গ্রাম বাংলার প্রচলিত কাহিনি অনুসারে চৈত্র সংক্রান্তির আগের দিনেই বিয়ে হয়েছিল মহাদেব ও নীলাবতীর। সেই কারণে নীল ষষ্ঠী, চৈত্র সংক্রান্তি ও গাজন শিব দুর্গার বিয়ের উত্‍সব হিসেবে পালিত হয় আমাদের রাজ্যের অনেক জায়গায়।নীলষষ্ঠীর সঙ্গে জড়িয়ে আছে আরও একটি লোক কথা। পুরাকালে এক বামুন আর বামুনী ছিলেন। যারা অতি ভক্তি ভরে নানা ব্রত পালন করলেও তাদের সন্তান বেশিদিন বাঁচত না।

একদিন কাশীর গঙ্গা ঘাটের ওপর বসে দুঃখে দুজনে কাঁদছিলেন তারা। এই দেখে মা ষষ্ঠী, বুড়ি বামনীর বেশ ধরে এসে তাদের জিজ্ঞাসা করেন, “তোরা কাঁদছিস কেন?” বামুনী তার দুঃখের কথা জানালে, মা ষষ্ঠী প্রশ্ন করেন, “তোরা কি নীল ষষ্ঠী করেছিস?” বামনী উত্তর দেয়, “সে কী মা? কই ও ব্রত তো আমরা জানি না।” তখন মা তাদের বলেন, “সমস্ত চৈত্র মাস সন্ন্যাস করে শিব পুজো করবে, তারপর সংক্রান্তির আগের দিন, সমস্ত দিন উপোষ করে সন্ধে নাগাদ নীলাবতীর পুজো করে নীলকণ্ঠ শিবের ঘরে বাতি জ্বেলে দিয়ে, মা ষষ্ঠীকে প্রণাম করে তবে জল খাবে।

ঐ দিনকে ষষ্ঠীর দিন বলে। যারা নীলষষ্ঠী করে তাঁদের ছেলে মেয়ে কখনও অল্প বয়সে মরে না।” একথা বলেই বামনী বেশে মা ষষ্ঠী অদৃশ্য হয়ে যায়। এরপর বামুন ও বামনী  ভক্তি ভরে নীলষষ্ঠীর পুজো করেন। এরপর থেকে তাদের ছেলেমেয়ের কোনও অঘটন ঘটেনি। তারা সুস্থ ভাবে বেঁচে থাকে। এভাবেই শুরু হয় নীলষষ্ঠীর পুজো।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বইপাড়ায় পয়লা বৈশাখ
FacebookWhatsAppEmailShare
পঞ্জিকার ইতিহাস
FacebookWhatsAppEmailShare
হালখাতার হাল হকিকত
FacebookWhatsAppEmailShare