কলকাতা বিভাগে ফিরে যান

২৬ হাজার চাকরি বাতিলে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

মে 8, 2024 | < 1 min read

অবশেষে চাকরি বাতিলে স্থগিতাদেশ দিলো শীর্ষ আদালত। মঙ্গলবার বিকেলে সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চে আবার শুরু হয় এসএসসি মামলার শুনানি। বিকেলে ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি বাতিলে স্থগিতাদেশ জারি করে সুপ্রিম কোর্ট। চূড়ান্ত রায় ঘোষণা হবে আগামী ১৬ জুলাই। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চে এই শুনানি হয়।

প্রধান বিচারপতি বললেন, ‘‘নিয়োগ প্রক্রিয়া অবৈধ হলে সম্পূর্ণ নিয়োগই তো বাতিল হয়ে যাবে।পুরো বিষয়টি নিয়ে আমরা বিবেচনা করব। তার আগে আমরা কোনও শর্ত ছাড়া স্থগিতাদেশ দিতে আগ্রহী নয়।’’

সুপ্রিম কোর্টের নির্দেশ:

২০১৬ সালের এসএসসি নিয়োগ প্রক্রিয়ার ২৫৭৫৩ জনের চাকরি বাতিলের নির্দেশে আপাতত স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি জানালেন, এখনই চাকরি বাতিল করা হচ্ছে না। কেন স্থগিতাদেশ, তার ব্যাখ্যা দিয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বললেন, যদি যোগ্য এবং অযোগ্য আলাদা করা সম্ভব হয়, তা হলে গোটা প্যানেল বাতিল করা ন্যায্য হবে না। আপাতত কাউকে বেতন ফেরত দিতে হবে না। তবে এসএসসির ২০১৬ সালের প্যানেলে যাঁরা চাকরি পেয়েছিলেন তাঁদের মুচলেকা দিতে হবে। পরে তাদের নিয়োগ ‘অবৈধ’ বলে প্রমাণিত হলে অযোগ্যদের টাকা ফেরত দিতে হবে।

তবে সূত্রের খবর, চাকরি বাতিলের উপর স্থগিতাদেশ হলেও সিবিআই তদন্তের উপর কোনও স্থগিতাদেশ দেয়নি সুপ্রিম কোর্ট। তবে সুপারনিউমেরারি পদ তৈরি নিয়ে মন্ত্রিসভার বিরুদ্ধে তদন্তে স্থগিতাদেশ বহাল থাকবে। এই স্থগিতাদেশ অন্তর্বর্তিকালীন।

কোর্টের এই নির্দেশ বাংলার শাসক দলকে বেশ কিছুটা স্বস্তি দিলেও গেরুয়া শিবির এ বিষয়ে তেমন কিছু মন্তব্য করেনি।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

গঙ্গাধর কয়ালের বিরুদ্ধে এখনই কড়া পদক্ষেপ নয়, নির্দেশ কলকাতা হাইকোর্টের
FacebookWhatsAppEmailShare
অতি তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা জারি পশ্চিমবঙ্গ-সহ আরও ৮ রাজ্যে
FacebookWhatsAppEmailShare
মুম্বাইয়ের সন্ত্রাসবাদীর নিশানায় অভিষেক!
FacebookWhatsAppEmailShare