এখন খবরে বিভাগে ফিরে যান

প্রকাশিত হল মাধ্যমিকের রেজাল্ট

মে 19, 2023 | < 1 min read

প্রকাশিত হল এবছরের মাধ্যমিকের (Madhyamik Results 2023) ফলাফল। পাশের হার ৮৬ শতাংশ। তফসিলি উপজাতি পরীক্ষার্থীদের পাশের হার ৭৬ শতাংশ।

প্রথম হয়েছেন কাটোয়া দুর্গাদাসী চৌধুরানী হাই স্কুলের দেবদত্তা মাজি (৬৯৭)। যুগ্ম দ্বিতীয় বর্ধমানের শুভম পাল এবং মালদহের রিফাত হাসান সরকার, প্রাপ্ত নম্বর ৬৯১। মাধ্যমিকে তৃতীয় হয়েছেন ছ’জন।

১৬ জেলা থেকে প্রথম দশে রয়েছেন ১১৮ জন। মালদা থেকে সব থেকে বেশি সংখ্যক পড়ুয়া মেধাতালিকায় আছেন। মেধাতালিকার প্রথম দশে নেই কলকাতা।

জেলাভিত্তিক পাশের হারের নিরিখে শীর্ষে রয়েছে পূর্ব মেদিনীপুর। দ্বিতীয় স্থানে কালিম্পং। তৃতীয় স্থানে রয়েছে কলকাতা। পশ্চিম মেদিনীপুর রয়েছে চতুর্থ স্থানে। ফেল করেছেন ১ লক্ষের বেশি পরীক্ষার্থী।

পরিবর্তন:

প্রতি বছর সকাল ন’টায় পর্ষদের সাংবাদিক বৈঠক হয় আর সকাল ১০ টায় রেজাল্ট দেখা যেত। এবার সেই সময়সূচির পরিবর্তন করা হয়েছে। সকাল ১০ টায় আনুষ্ঠানিকভাবে ফলপ্রকাশ করবে পর্ষদ, তারপর বেলা ১২ টা থেকে অনলাইনে ফলাফল দেখা যাবে।

কীভাবে ফলাফল জানতে পারবেন?

১) পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইট wbbse.wb.gov.in বা wbresults.nic.in -তে যেতে হবে।

২) হোমপেজে ‘West Bengal Board of Secondary Exam Results 2023’ লিঙ্ক থাকবে। সেই লিঙ্কে ক্লিক করে ‘Roll Number’, ‘Date of Birth’ এবং ‘Captcha’ দিতে হবে জায়গা মতন। তারপর ‘Submit’-এ ক্লিক করতে হবে পড়ুয়াদের।

৩) স্ক্রিনে মাধ্যমিকের রেজাল্ট দেখাবে। সেখানে বিষয়ভিত্তিক নম্বর, বিষয়ভিত্তিক গ্রেড, মোট নম্বর দেখতে পারবে পড়ুয়ারা। তা ভবিষ্যতের জন্য ডাউনলোড করে রেখে দিন।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

প্রকাশিত হল উচ্চমাধ্যমিকের ফলাফল
FacebookWhatsAppEmailShare
‘প্রয়াত’ নোট নিয়ে মিমের ছড়াছড়ি নেটপাড়ায়
FacebookWhatsAppEmailShare
ফেক নিউজ চিহ্নিত করতে ছাত্রছাত্রীদের ট্রেনিং
FacebookWhatsAppEmailShare