এখন খবরে বিভাগে ফিরে যান

ফেক নিউজ চিহ্নিত করতে ছাত্রছাত্রীদের ট্রেনিং

মে 21, 2023 | < 1 min read

Image Courtesy : The Hindu

নবম শ্রেণীর ছাত্র সুমিত কুমার চৌধুরী একটি হোয়াটসঅ্যাপ বার্তা পেয়েছিলেন, যাতে বলা হয়েছিল পাঁচশো টাকার নোটে যদি সবুজ স্ট্রিপ থাকে তবে নোটটি জাল। সুমিত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ওয়েবসাইট থেকে এর সত্যতা যাচাই করতে গিয়ে দেখে তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

কলকাতায় তারাতলা থানার পাশে নবদিশা কমিউনিটি সেন্টারে দুই মাসব্যাপী বারো-চোদ্দ বছর বয়সী প্রায় তিরিশ জন ছাত্র-ছাত্রীকে মিডিয়া সাক্ষরতার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে যাতে তারা ফেক নিউজের মোকাবিলা করতে পারে। কমিউনিটি সেন্টারটি পরিচালনা করছে বিক্রমশিলা এডুকেশন রিসোর্স সোসাইটি এবং মিডিয়া লিটারেসি প্রোগ্রামটি পরিচালনা করছে সুপরিচিত ফ্যাক্ট-চেকিং ওয়েবসাইট, অল্ট নিউজ।

ভুয়ো খবর শনাক্ত করার পাশাপাশি, মিডিয়া পরিচালনা এবং মিডিয়ার পক্ষপাতিত্ব সম্পর্কেও ছাত্রছাত্রীদের ওয়াকিবহল করা হয়। নবদিশা কমিউনিটি সেন্টারের একটি ইন্টারেক্টিভ বুথে, তিনটি ছাত্রকে তিনটি ভিন্ন দৃষ্টিকোণ থেকে একটি শহরে একটি মল স্থাপিত হওয়ার গল্প বলতে দেওয়া হয়, একটি ব্যবসায়িক দৃষ্টিকোণ দিয়ে, দ্বিতীয়টি রাজনৈতিক দৃষ্টিকোণ দিয়ে এবং তৃতীয়টি মল নির্মাণের ফলে বাস্তুচ্যুত নাগরিকদের দৃষ্টিকোণ থেকে।

অল্ট নিউজের কো-ফাউন্ডার প্রতীক সিনহা বলেন, “আমরা এই প্রোগ্রামটি নিয়ে আরও স্কুলের কাছে যাচ্ছি এবং পাঠ্যক্রম চূড়ান্ত করার কাজ করছি। তারপরে আমরা সরকারের সাথে যোগাযোগ করব যাতে তারা তাদের নিয়মিত সিলেবাসে এটি অন্তর্ভুক্ত করতে পারে।” ফেক নিউজের গুঁতোয় দেশের ভবিষ্যৎ প্রজন্ম যাতে দিকভ্রষ্ট না হয়ে যায় তাই এই প্রচেষ্টা।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

প্রকাশিত হল উচ্চমাধ্যমিকের ফলাফল
FacebookWhatsAppEmailShare
‘প্রয়াত’ নোট নিয়ে মিমের ছড়াছড়ি নেটপাড়ায়
FacebookWhatsAppEmailShare
প্রকাশিত হলো মাদ্রাসার রেজাল্ট
FacebookWhatsAppEmailShare