এখন খবরে বিভাগে ফিরে যান

প্রকাশিত হল উচ্চমাধ্যমিকের ফলাফল

মে 24, 2023 | 2 min read

চলতি বছরে ১৪ থেকে ২৭ মার্চ পর্যন্ত হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। বিজ্ঞান, বাণিজ্য ও কলা বিভাগ মিলিয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা ছিল সাড়ে 8 লাখ। আজ বেলা ১২টা নাগাদ প্রকাশিত হতে যাচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল। সাড়ে ১২ টা থেকে ফল জানা যাবে ওয়েবসাইটে।

উচ্চমাধ্যমিকে প্রথম হয়েছেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের শুভ্রাংশু সর্দার। তাঁর প্রাপ্ত নম্বর ৪৯৬। ৯৯.২ শতাংশ নম্বর পাওয়া শুভ্রাংশুর বিজ্ঞানের ছাত্র। যুগ্ম দ্বিতীয় বাঁকুড়ার সুষমা খান ও উত্তর দিনাজপুরের আবু সামা। তাদের প্রাপ্ত নম্বর ৪৯৫। তৃতীয় হয়েছেন চারজন। তমলুকের চন্দ্রবিন্দু মাইতি, বালুরঘাটের অনসূয়া সাহা, আলিপুরদুয়ারের পিয়ালি দাস, বালুরঘাটের শ্রেয়া মল্লিক। এদের প্রাপ্ত নম্বর ৪৯৪।

মেধাতালিকায় প্রথম দশে আছেন ৮৭ জন।পাশের হারে গোটা রাজ্যে দশম স্থানে রয়েছে কলকাতা। 

পরের বছরের পরীক্ষার সময় বদল:

পরের বছর অর্থাৎ ২০২৪ সালে পরীক্ষা হবে ১৬ ফেব্রুয়ারি। পরীক্ষা শেষ হবে ২৯ ফেব্রুয়ারি। ২০২৪ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে দুপুর ১২টা থেকে চলবে বিকেল ৩টে পর্যন্ত।

অনলাইনে ফল দেখতে হলে লাগবে রোল ও রেজিস্ট্রেশন নম্বর। এছাড়া অনলাইনে মার্কশিট পেতে স্কুলের নাম ও কোড প্রয়োজন হবে। সংসদের ওয়েবসাইটে গেলেই সেই তথ্য পেয়ে যাবে ছাত্র-ছাত্রীরা। অনলাইনে ফল দেখা যাবে মূলত দু’টি ওয়েবসাইটে। এগুলি হল, www.wbchse.wb.gov.inwww.wbresults.nic.in

SMS-এ উচ্চমাধ্যমিকের ফল জানতে হলে মোবাইল ফোনের Write Message-এ গিয়ে লিখতে হবে WB12। এরপর স্পেস দিয়ে রোল নম্বর লিখতে হবে। 5676750 বা 58888 নম্বরে গোটা Message পাঠিয়ে দিলেই ফোনের স্ক্রিনে ভেসে উঠবে ফল।

স্ক্রুটিনির আবেদনের সময়: ৩১ মে মধ্যরাত থেকে ১৫ জুন মধ্যরাত পর্যন্ত করা যাবে রিভিউ বা স্ক্রুটিনির আবেদন। এই বছর সম্পূর্ণ অনলাইনের মাধ্যমেই আবেদন করতে পারবেন পরীক্ষার্থীরা। পাশাপাশি, এই বছর ডেবিট কার্ড/ ক্রেডিট কার্ড/ ইউপিআই-সহ অনলাইনে টাকা জমা দেওয়া যাবে। রিভিউ বা স্ক্রুটিনির ব্যাপারে পরীক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের নতুন পোর্টালের মাধ্যমে আবেদন করতে পারবেন।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘প্রয়াত’ নোট নিয়ে মিমের ছড়াছড়ি নেটপাড়ায়
FacebookWhatsAppEmailShare
ফেক নিউজ চিহ্নিত করতে ছাত্রছাত্রীদের ট্রেনিং
FacebookWhatsAppEmailShare
প্রকাশিত হলো মাদ্রাসার রেজাল্ট
FacebookWhatsAppEmailShare