কলকাতা বিভাগে ফিরে যান

দুর্গাপুজো কার্নিভাল ২০২৩

অক্টোবর 26, 2023 | < 1 min read

আজ রেড রোডে দুর্গাপুজোর কার্নিভাল। পুলিশ সূত্রে খবর, অন্তত ১০০টির বেশি পুজো এই কার্নিভালে অংশ নেবে। সব মিলিয়ে প্রায় ১৮ হাজার আসন থাকতে পারে এই কার্নিভালে।কার্নিভালে থাকছেন বিদেশি পর্যটক ও ইউনেস্কোর প্রতিনিধিরা।

বিকেল সাড়ে ৪টে থেকে শুরু হবে কার্নিভাল। প্রতিটি পুজোর জন্য় বরাদ্দ থাকছে ২ মিনিট করে। নৃত্যশিল্পী তথা সৌরভ জায়া ডোনা গঙ্গোপাধ্য়ায়ের নাচের অনুষ্ঠানের মাধ্যমে এই কার্নিভালের সূচনা করা হবে।শুক্রবার সকাল সাড়ে ১১টা থেকে বেলা ১২টার মধ্যে পুজো কমিটিগুলিকে রেড রোডের কাছাকাছি আসতে হবে। প্রতিটি পুজো সর্বাধিক তিনটি ট্রেলার বা ট্যাবলো নিয়ে যেতে পারবে। শোভাযাত্রায় সর্বাধিক ৫০ জনকে থাকার অনুমতি দেওয়া হয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পায়ের চোটের জন্য এবার মঞ্চের উচ্চতাও কম করা হয়েছে। সেকারণেই এবার বেশ অনেকটা জায়গা নিয়ে Ramp তৈরী করা হচ্ছে, যাতে তাঁকে সিড়ি ভাঙতে না হয়।

দশমীতে ভাসানের রীতি মেনে কার্নিভালে অংশ নিচ্ছে না কারা: একডালিয়া এভারগ্রিন, নাকতলা উদয়ন সঙ্ঘ, ভবানীপুরের সঙ্ঘশ্রী ক্লাব মুদিয়ালি থাকছে না রেড রোড কার্নিভালে। এছাড়া কার্নিভালে থাকছে না বাগবাজার, ম্যাডক্স স্কোয়ারের মতন সাবেকি পুজোও।

গোটা বিশ্বের কাছে কলকাতার দুর্গাপুজোকে তুলে ধরার জন্যই রাজ্যের এই উদ্যোগ। কার্নিভালের জন্য থাকছে অতিরিক্ত মেট্রো ও বাস: এদিন দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ যাওয়ার শেষ মেট্রো রাত ৯:২৮ টার পরিবর্তে ১০:৫৮ টায় ছাড়বে। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরগামী শেষ মেট্রো রাত সাড়ে ৯ টার পরিবর্তে ১১ টায় পাওয়া যাবে। দমদম থেকে কবি সুভাষ ও কবি সুভাষ থেকে দমদমগামী শেষ মেট্রো রাত্রি ৯:৪০ টার পরিবর্তে ১১:১০ টায় পাওয়া যাবে। মেট্রোর পাশাপাশি ২৩ টি অতিরিক্ত বাস চালাবে রাজ্য পরিবহন।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

অতি তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা জারি পশ্চিমবঙ্গ-সহ আরও ৮ রাজ্যে
FacebookWhatsAppEmailShare
মুম্বাইয়ের সন্ত্রাসবাদীর নিশানায় অভিষেক!
FacebookWhatsAppEmailShare
ফের ভারতসেরা যাদবপুর বিশ্ববিদ্যালয়
FacebookWhatsAppEmailShare