এখন খবরে বিভাগে ফিরে যান

দীর্ঘস্থায়ী হবে না অসহনশীলতা, জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার ডাক অমর্ত্য সেনের

জানুয়ারি 10, 2023 | < 1 min read

প্রতীচী ট্রাস্ট আয়োজিত এক অনুষ্ঠানে ছাত্র, শিক্ষক এবং গবেষকদের সঙ্গে কথা বলতে এসেছিলেন অমর্ত্য সেন। আলোচনায় উঠে আসে ভারতবর্ষের বর্তমান পরিস্থিতির কথা। তার বিশ্বাস, বর্তমানের পরিস্থিতি বেশি দিন চলবে না। ভিন্ন মতাদর্শীদের মারধর করা বন্ধ করতে সাধারণ মানুষকে একজোট হতে আহ্বান জানিয়েছেন তিনি।

অমর্ত্য সেন বলেছেন, মানুষের মধ্যে যে পার্থক্য আছে তা বর্জন করতে হবে। লোকেদের মধ্যে যোগাযোগ কোথায় তা নিয়ে ভাবতে হবে। সেটা যে গাম্ভীর্যপূর্ণ হবে, তা নয়, তবে দূরত্বটা কমানো জরুরি বলে মন্তব্য করেছেন অমর্ত্য সেন।

সপ্তম শ্রেণির এক ছাত্রের প্রশ্নের উত্তরে অমর্ত্য সেন পাল্টা প্রশ্ন করেন, বৈচিত্র কি সবসময়ই ভাল? তিনি বলেন, সাম্প্রতিক সময়ে ভারতে বৈচিত্র রয়েছে. যা আগে ছিল না। তিনি বলেন, বৈচিত্রের সুবিধা ও অসুবিধা উভয়ই দেখতে হবে।

একজন শিক্ষক অমর্ত্য সেনকে প্রশ্ন করে কীভাবে আমরা দেশের বৈচিত্র ধরে রাখতে পারি? এই কথার উত্তরে অমর্ত্য সেন মনে করিয়ে দিয়েছেন মহাত্মা গান্ধীর কথা। গান্ধীজি স্বাধীনতা সংগ্রামের প্রাথমিক পর্যায়ে বলেছিলেন, নিজেদের মধ্যে দূরত্ব কমানোর কথা। তিনি বলেছিলেন, আমাদের অন্যদের সম্মান করার ক্ষমতা কমে যাচ্ছে। সেই কারণে আমরা পিছিয়ে পড়ছি।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

প্রকাশিত হল উচ্চমাধ্যমিকের ফলাফল
FacebookWhatsAppEmailShare
‘প্রয়াত’ নোট নিয়ে মিমের ছড়াছড়ি নেটপাড়ায়
FacebookWhatsAppEmailShare
ফেক নিউজ চিহ্নিত করতে ছাত্রছাত্রীদের ট্রেনিং
FacebookWhatsAppEmailShare