বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগে ফিরে যান

ভারতে তৈরি হলেও কেন দাম বেশি আইফোনের?

সেপ্টেম্বর 15, 2023 | < 1 min read

ভারতে ম্যানুফ্যাকচার করা হলেও দুবাই বা মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে অনেকটাই বেশি দামে আইফোন বিক্রি হবে দেশে। যখন ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে শামিল হয়ে ভারতবর্ষে আইফোন বানানোর সিদ্ধান্ত নেয় অ্যাপেল, তখন ভারতীয় আইফোন ভক্তরা আশা করেছিলেন যে এবার দাম কিছুটা হলেও কমবে। কিন্তু বিধি বাম।

যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রে আইফোন ১৫ প্রো ম্যাক্সের (১ টেরাবাইট) দাম ১ লক্ষ ৩২ হাজার টাকার মতো, সেখানে ভারতে তার মূল্য ২ লক্ষ টাকা। অবশ্য এটি ভারতে তৈরি হয়নি।

ভারতে তৈরি হওয়া আইফোন ১৫ প্রোয়ের দাম ১ লক্ষ ৩৫ হাজার টাকা যেখানে আমেরিকায় তা বিকোবে ৮৩ হাজার টাকায়। আইফোন ১৫ প্রো ম্যাক্সের ক্ষেত্রে ভারতীয় বাজারে দাম নির্ধারণ করা হয়েছে ১ লক্ষ ৬০ হাজার টাকা, যেখানে আমেরিকায় এই ফোনের মূল্য ১ লক্ষ ১৫ হাজার টাকা এবং দুবাইতে ৯৯ হাজার টাকা।

এর কারণ স্বরূপ অ্যাপেল জানাচ্ছে যে অনেক উপকরণ ইমপোর্ট ডিউটি দেওয়ার পরেই ভারতে আমদানি করতে হয়েছে। এর সঙ্গে জানা যাচ্ছে যে ভারতে অ্যাপেলের ব্যবসা অনেকটাই কম আমেরিকা বা দুবাইয়ের তুলনায়।

ইন্ডাস্ট্রি সূত্রে জানা যাচ্ছে যে নতুন কোনো আইফোন লঞ্চ হলে ভারতের ক্রেতারা সবার আগে তার পূর্ববর্তী বা আরো পুরনো মডেল কিনতে ঝোকেন, কারণ সাধারণত সেই মডেলগুলির দাম তখন কমে। বিগত দিনেও সেইরকম ট্রেন্ড দেখা দিয়েছে। তাই ইচ্ছে করে নতুন আইফোনের দাম এবারও কমানো হয়নি ভারতীয় বাজারের জন্য।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

অনলাইনে এসি ভাড়া নেওয়ার প্ল্যাটফর্ম
FacebookWhatsAppEmailShare
ফেসবুক কি ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা বিক্রি করছে?
FacebookWhatsAppEmailShare
ভোটের আগে একাধিক X হ্যান্ডেল ‘ব্লকে’র নির্দেশ
FacebookWhatsAppEmailShare