রাজনীতি বিভাগে ফিরে যান

ডিম আমিষ না নিরামিষ

জুন 2, 2023 | 2 min read

Image Courtesy : themanual.com

ডিম আগে না মুরগি আগে এই প্রশ্ন পুরোনো হয়ে গেছে, এখন মার্কেটে একটাই প্রশ্ন ডিম আমিষ না নিরামিষ। এই আন্ডে কা ফান্ডা শেখার আগে বুঝে নিতে হবে আমিষ-নিরামিষ কি? প্রচলিত মতে, যে খাদ্যের জন্য প্রাণী হত্যা করতে হয় তা আমিষ, প্রাণী হত্যা করতে না হলে তা নিরামিষ। আমিষের উদাহরণ মাংস, নিরামিষের উদাহরণ দুধ।

তাহলে ডিম আমিষ না নিরামিষ। সেটা জানতে হলে আগে জানতে হবে ডিমের মায়ের দাম্পত্য জীবন কেমন ছিল। অবাক হচ্ছেন, ভাবছেন খাবারের বিষয় নিয়ে এ কিসব Vulgar কথাবার্তা। আজ্ঞে না, এর পিছনেও রয়েছে বিজ্ঞান। অনেক প্রজাতির পাখি পুরুষ সঙ্গীর অনুপস্থিতিতেও পাড়তে পারে ডিম। সেই ডিমকে বলা হয় unfertilised egg, কোনো ভ্রূণ তৈরী হয় না এই ডিমে। ফলে বাচ্চা জন্মানোর সম্বাবনাই থাকে না এসব ডিমে। যেমন ধরা যাক ডিম ব্যবসার জন্য নির্দিষ্ট কোনো পোল্ট্রি ফার্মে লাভ বেশি রাখার জন্য দাম্পত্য সুখ থেকে বঞ্চিত রাখা হয় স্ত্রী মুরগিদের, এই ফার্মের unfertilised ডিম হলো নিরামিষ ডিম। মাঠে-ঘাটে চড়ে বেড়ানো হাস-মুরগীদের রঙিন জীবন, রোমিওর অভাব নেই, তাদের ডিমে ভ্রূণ থাকে, তা দিলে ফুটে বাচ্চাও বেরোয়, এই fertilised ডিম হলো আমিষ ডিম।

অবাক হচ্ছেন হঠাৎ হাঁস-মুরগীর দাম্পত্য জীবন নিয়ে কেন এতো চুলচেরা বিশ্লেষণ করছি আমরা। অবাক হবার কি আছে? ২০১৪ সাল থেকে এই দেশে এসবই করে যাচ্ছি আমরা। ভাবছেন এবার ডিমটা কে খেলো? ডিম খেলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। মোদি সরকারের ন’বছর পূর্তির অনুষ্ঠানে সল্টলেকের বিজেপির নতুন পার্টি অফিসে এসেছিলেন তিনি। যথারীতি তাঁর জন্য খাদ্যতালিকায় রাখা ছিল ফল, ড্ৰাই ফ্রুট সহ অন্যান্য সুস্বাদু নিরামিষ খাবার। সাংবাদিক বৈঠকের আগে খিদে পায় তাঁর। পাতে ফল, কাজু দেখে রেগে গিয়ে ‘আন্ডা লাও’ বলে হাঁক পারেন তিনি। স্বাত্তিক আহার প্রমোট করে যেই দল সেই দলের পার্টি অফিসে কোথা থেকে আসবে ডিম, কিন্তু সেখানেই ডিম খেতে চেয়েছেন সেই দলেরই কেন্দ্রীয় মন্ত্রী। অগত্যা পার্টি কর্মীদের ছুটতে হলো ডিমের খোঁজে। স্বাস্থ্যমন্ত্রীকে চার-চারটি সেদ্ধ ডিম খেতে দেখে তাজ্জব বিজেপি নেতা-কর্মীরা। নরেন্দ্র মোদি, অমিত শাহর মতোই গুজরাটের মানুষ মনসুখ মাণ্ডব্য। প্রতিদিন পাঁচ থেকে ছ’টা ডিম না হলে তাঁর চলে না। এসব তথ্য জানার পরই বঙ্গের বিজেপি নেতারা ধন্দে, ডিম আমিষ না নিরামিষ!

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

১৮ই জুন কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূলের চার সদস্যের দল মুম্বইতে সেবির অফিসে যাবে
FacebookWhatsAppEmailShare
লোকসভার ওয়েবসাইটে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম নেই
FacebookWhatsAppEmailShare
৪ কেন্দ্রের উপনির্বাচনে বামেদের প্রার্থী কারা?
FacebookWhatsAppEmailShare