দেশ বিভাগে ফিরে যান

নির্বাচনী বন্ডের নামে কৃষকের টাকা আত্মসাৎ বিজেপির

এপ্রিল 9, 2024 | < 1 min read

নির্বাচনী বন্ডে টাকা দিয়ে প্রতারণার ফাঁদে এবার কৃষকও। গুজরাতের কচ্ছে এমনই চাঞ্চল্যকর অভিযোগ উঠেছে আদানি গোষ্ঠীর সঙ্গে সম্পর্কিত একটি কোম্পানির কয়েকজন আধিকারিক এবং এক বিজেপি নেতার বিরুদ্ধে। নির্বাচনী বন্ডে প্রায় ১১ কোটি টাকা চাঁদা দিয়েছেন এই কৃষক। যার মধ্যে ১০ কোটি গেছে বিজেপির তহবিলে।

সংবাদমাধ্যম দ্য কুইন্ট-এ প্রকাশিত খবর অনুযায়ী, ২০২৩ সালের ১১ অক্টোবর আনজারের ওই দলিত কৃষকের পরিবারের ছয় সদস্যের নামে ১১ কোটি ১৪ হাজার টাকার বন্ড কেনা হয়। গত ১৬ অক্টোবর ১০ কোটি টাকা ভাঙায় বিজেপি। এর দু’দিন পর বাকি ১ কোটি ১৪ হাজার টাকা ভাঙায় শিবসেনা।

ওই কৃষক পরিবারের সদস্য সাভাকারা মানভরের অভিযোগ, জমি বেচতে গিয়ে এভাবে তাঁদের প্রতারণা করা হয়েছে। গত ১৮ মার্চ তারা আনজার থানায় অভিযোগও দায়ের করেছে। তবে পুলিস এখনও কোনও এফআইআর দায়ের করেনি।

কৃষক পরিবারের দাবি, একটি প্রকল্পের জন্য ওয়েলস্পান এন্টারপ্রাইজ লিমিটেড নামে কোম্পানি তাঁদের ৪৩ হাজার বর্গমিটার মাপের একটি কৃষিজমি কিনেছিল। জমির দাম স্থির হয় ১৬ কোটি ৬১ লক্ষ টাকা, যার মধ্যে ২ কোটি ৮০ লক্ষ টাকার মতো অগ্রিম দেওয়া হয়েছিল। বাকি টাকা ওই জমির সাতজন মালিকের যৌথ অ্যাকাউন্টে জমা পড়ে। ওই সময় মহেন্দ্র সিং সোধা নামে কোম্পানির ম্যানেজার আয়কর সংক্রান্ত ঝামেলার কথা বলে নির্বাচনী বন্ডে টাকা রাখার পরামর্শ দেন। সেখানে টাকা রাখলে কয়েক বছরে এর দেড়গুণ টাকা পাওয়া যাবে বলেও আশ্বাস দেন তিনি। কিন্তু তারপর আর টাকা ফেরত পাওয়া যায়নি।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

আরজি কর মামলার শুনানির মধ্যেই নভেম্বরে অবসর প্রধান বিচারপতির, কী কী মামলা রয়েছে তাঁর অধীনে
FacebookWhatsAppEmailShare
বুথ ফেরত সমীক্ষায় দুই রাজ্যেই বিজেপির ভরাডুবি
FacebookWhatsAppEmailShare
মোদি-শাহের রাজ্যে গণধর্ষণের শিকার কিশোরী,কাউকে গ্রেপ্তার করেনি পুলিশ
FacebookWhatsAppEmailShare