বাংলা বিভাগে ফিরে যান

বাংলায় ‘যুবতী সম্মেলন’ করবে যুব বিজেপি

জানুয়ারি 4, 2024 | < 1 min read

বাংলা থেকে ৩৫টি আসন জেতার লক্ষ্য রেখেছে বিজেপি। এবার জনসাধারণকে কাছে পেতে একের পর এক প্রোগ্রাম নিতে চলেছে তারা। সবার আগে নতুন বা প্রথমবারের ভোটারদের পাশে পেতে ঝাঁপাচ্ছে গেরুয়া শিবির।

আলাদা করে যুবতী ভোটারদের নিজেদের দিকে টানতে রাজ্য জুড়ে ‘যুবতী সম্মেলন’ আয়োজন করতে চায় তারা। বাংলায় জেলাস্তরে এই প্রোগ্রাম নেওয়ার পাশাপাশি জাতীয় স্তরেও এই উদ্যোগ নেওয়ার পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় বিজেপির।

দলের মধ্যে অবিবাহিত, তরুণ নারীদের সংখ্যা বাড়াতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। ১৮-৩৫ বছর বয়সের মধ্যেকার মহিলাদের নেওয়া হবে এই কর্মসূচিতে।

কিন্তু এখানেই চোখে পড়ে যায় বিজেপি শাসিত উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশে মহিলাদের সুরক্ষার বিষয়টি। ২০২২ সালে ভারতবর্ষে সর্বাধিক মহিলাদের ওপর অত্যাচারের ঘটনা পুলিশকে জানানো হয় যোগীরাজ্য উত্তরপ্রদেশে। ৬৫,৭৪৩টি মামলা রুজু হয় পুলিশের কাছে, জানাচ্ছে এনসিআরবির তথ্য। ২০২১ এবং ২০২০তেও লিস্টে ফার্স্ট বয় ছিল ইউপি।

একই সময়কালে মধ্যপ্রদেশ খুব একটা পিছিয়ে নেই। ৩২ হাজার ৭৬৫টি মামলা নিয়ে বিজেপি শাসিত এই রাজ্যও উজ্জ্বল রেকর্ড স্থাপন করেছে। ধর্ষণের ঘটনায় ভারতবর্ষে দ্বিতীয় সর্বোচ্চ নম্বর দিয়েছে মধ্যপ্রদেশ। ২০২০তে ২৩৩৯টি এবং ২০২১এ ২৯৪৭টি ধর্ষণ হয় এমপিতে।

উত্তরপ্রদেশে বছরে প্রায় ৩০০০ ধর্ষণের ঘটনা রজু হয় পুলিশের সঙ্গে। এনসিআরবির তথ্য বিশ্লেষণ করলে বোঝা যায়, প্রতি ৩ ঘণ্টায় একজন নারী ধর্ষিতা হন উত্তরপ্রদেশে।

এই অবস্থায় বিজেপির যুবতী সম্মেলন করার কতটা নৈতিক অধিকার রয়েছে, তা নিয়ে উঠছে প্রশ্ন।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

পঞ্চায়েত ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত করতে বড় পদক্ষেপ রাজ্য সরকারের
FacebookWhatsAppEmailShare
হকারদের জন্য সিদ্ধান্ত নেওয়া ১০ দফা
FacebookWhatsAppEmailShare
বিচার ব্যবস্থায় কোনরকম রাজনৈতিক পক্ষপাতিত্ব থাকা উচিত নয়: মমতা
FacebookWhatsAppEmailShare