বাংলা বিভাগে ফিরে যান

যোগ্য লোকের চাকরি যেতে দেব না: ব্রাত্য বসু

এপ্রিল 23, 2024 | < 1 min read

কলকাতা হাই কোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শাব্বর রশিদির ডিভিশন বেঞ্চ ২০১৬ সালের এসএসসির সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া বাতিল করে দেওয়ার নির্দেশ দিয়েছেন। মোট ২৮২ পাতার এই রায় দান করা হয়েছে সোমবার। যার কারণে শিক্ষক পদের পাশাপাশি গ্রুপ-সি এবং গ্রুপ-ডি মিলিয়ে মোট ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি বাতিল হয়েছে।

কলকাতা হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করার কথা ইতিমধ্যে জানিয়ে দিয়েছেন এসএসসির চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার। এই প্রসঙ্গে ব্রাত্য বসু বলেছেন, ‘এসএসসির এই রায় ভোটে কোনও প্রভাব ফেলবে না। কারণ, যারা অযোগ্য তাদের বের করে দিয়ে আমরা নতুনদের নিয়োগ করতে চাই। এটা তো এসএসসি ক্ল্যারাফিকেশন করেছিল। অর্থাৎ আমরা যেটা বলেছিলাম আজ হাইকোর্টতো সেটারই মান্যতা দিল।

কিন্তু, সেই সময় জাস্টিস অভিজিৎ গঙ্গোপাধ্যায় আমাদের ক্ল্যারাফিকেশন মানে এসএসসির করা ক্ল্যারাফিকেশন যে আপনি যদি বলেন তাহলে আমরা যারা অযোগ্য আছে তাদের বাদ দিয়ে নিয়োগ প্রক্রিয়া করতে পারি। সেই কথাটায় তারা গুরুত্ব না দিয়ে সেটার পিছনে সিবিআই দিয়েছিল। সেই রায়ের উপর এখনও সুপ্রিম কোর্ট স্থগিতাদেশ দিয়ে রেখেছে। অর্থাৎ তাহলে প্রশ্নটা হচ্ছে যোগ্য লোকের চাকরিও যাবে কিনা?

প্রশ্নটা এখানে দাঁড়িয়ে রয়েছে। তাহলে কি যোগ্য লোকের চাকরি চলে যাবে? সেটা কি আমাদের সরকার হতে দিতে পারে? আমার উত্তর হচ্ছে প্রাথমিকভাবে না, পারে না।’

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বাংলায় কেরোসিনের বরাদ্দ অর্ধেকেরও কম করে দিল কেন্দ্র
FacebookWhatsAppEmailShare
আবার অমিত শাহের জনসভা ফ্লপ শোয়ে পরিণত
FacebookWhatsAppEmailShare
সপ্তগ্রামে লকেটের বিরুদ্ধে বিক্ষোভ বিজেপি কর্মীদের
FacebookWhatsAppEmailShare