আপনি জানেন কি বিভাগে ফিরে যান

এপ্রিল ফুলের উৎপত্তি জানেন?

এপ্রিল 1, 2023 | < 1 min read

এপ্রিল ফুল বলতেই উঠে আসে জিওফ্রে চসারের ‘ক্যান্টারবেরি টেলস’এর কথা।

কিন্তু সবচেয়ে প্রচলিত মত অনুযায়ী, ১৯৬৪ সালে দেশের ক্যালেন্ডার বদল করে ফ্রান্স, যেখানে আগে মার্চের শেষ থেকে বছর শুরু হত, তা ১ জানুয়ারি থেকে শুরু হল। অনেকেই তা মেনে নিতে না পেরে ২৫ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত সময়ে নববর্ষ পালন করত। আর যাঁরা পালন করতেন না বা ক্যালেন্ডারের পরিবর্তন মেনে নেন, তাঁদের বোকা বানানো হত। সেই থেকেই চালু এই প্রথা।

আরেকটি গল্পঃ অনুযায়ী, ১৩৮১ সালে ইংল্যান্ডের রাজা দ্বিতীয় রিচার্ড ও বোহেমিয়ার রানি অ্যানের বাগদান পর্ব ঘোষিত হয় ৩২ মার্চ। উদযাপন শুরু হলেও, পরে মনে পড়ে যে ৩২ মার্চ তারিখ ক্যালেন্ডারেই নেই। অনেকেই বুঝতে পারেন তাঁদের ঠকানো হয়েছে। সেই থেকেই ৩১ মার্চের পরের দিনটি ১ এপ্রিল এপ্রিল ফুলস ডে নামে পরিচিত।

আবার শোনা যায় রোমান দেবতা প্লুটো তাঁর স্ত্রী পারসিফনকে অপহরণ করলে পারসিফনের মা তাঁকে খুঁজতে শুরু করেন। মেয়ে পারসিফন ছিলেন তখন মাটির নিচে, আর তাঁর মা মাটির ওপর মেয়েকে খোঁজেন। একটু ফুলিশ অ্যাক্ট হয়ে গেলো না?

বিদ্রোহ ও এপ্রিল ফুল- এই ঘটনা ১৫৭২ সালের ১ এপ্রিলের। এদিন নেদারল্যান্ডসের ডেন ব্রিয়েল শহরটি স্প্যানিশ শাসন থেকে মুক্ত হয়। শোনা যায়, বিদ্রোহীরা স্পেনের শাসকদের বোকা বানিয়ে ছাড়েন। তারপর থেকে এই দিনটি এপ্রিল ফুল নামে পরিচিত বলে জানা যায়।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

সরস্বতী পূজার পরে গোটা সেদ্ধ কেন খাওয়া হয়?
FacebookWhatsAppEmailShare
সরস্বতী পূজার আগে কেন কুল খাওয়া যায় না?
FacebookWhatsAppEmailShare
১৫ অগাস্ট ও ২৬ জানুয়ারির পতাকা উত্তোলনে কী ফারাক?
FacebookWhatsAppEmailShare