দেশ বিভাগে ফিরে যান

কেন ১ লা ফেব্রুয়ারি বাজেট পেশ করা হয়

জানুয়ারি 16, 2024 | < 1 min read

নিয়ম মেনে আগামী পয়লা ফেব্রুয়ারি দ্বিতীয় মোদি সরকারের শেষ বাজেট (Union Budget) পেশ হবে। সকাল ১১টায় বাজেট (২০২৪-২৫ অর্থবর্ষ) পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কিন্তু কেন ১লা ফেব্রুয়ারি দিনটি বেঁচে নেওয়া হয়, তার পিছনে রয়েছে কারণ।

১৯৯৯ সালের আগে পর্যন্ত ভারতে কেন্দ্রীয় বাজেট পেশ করা হত ফেব্রুয়ারির শেষ কর্মদিবসে বিকেল ৫টা নাগাদ। ব্রিটেনের পার্লামেন্টের সদস্যরা ভারতের বাজেট শুনতেন তাই এদেশে বাজেট পেশের সময় হিসেবে বিকেল ৫টা বেছে নেওয়া হয়েছিল। স্বাধীন ভারতেও বহুযুগ এই ট্র্যাডিশনাল প্রথা চালু ছিল। অটল বিহারি বাজপেয়ীর আমলে প্রথম এই প্রথার অবসান হয়। ১৯৯৯ সালে প্রথম তৎকালীন অর্থমন্ত্রী যশবন্ত সিনহা সকাল ১১টায় বাজেট পেশ করেন।

তবে মোদী আমলে এই প্রথায় আরও একটি গুরুত্বপূর্ণ বদল আসে। ২০১৭ সালে ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করেন তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলি (প্রয়াত বিজেপি নেতা)। এদিন বাজেট পেশের স্বপক্ষে প্রয়াত মন্ত্রী যুক্তি দিয়েছিলেন যে, ফেব্রুয়ারির শেষ দিন বাজেট পেশ হলে নতুন অর্থবর্ষের জন্য নতুন আর্থিক নীতি প্রণয়নে সমস্যায় পড়তে হয় সরকারকে, কারণ সরকারের হাতে সময় কম থাকে। এরপর থেকে এই রীতিই চালু আছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘এক দেশ, এক নির্বাচন’-এর পথে রয়েছে কী কী ‘কাঁটা’?
FacebookWhatsAppEmailShare
হ্যাক হল সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল
FacebookWhatsAppEmailShare
নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare