বাংলা বিভাগে ফিরে যান

বাংলার উপনির্বাচনে বিজেপি কাদেরকে টিকিট দিচ্ছে?

অক্টোবর 18, 2024 | < 1 min read

জেলায় জেলায় দলের সাংগঠনিক দুর্বলতা প্রকট। নেতৃত্বের মধ্যে কোন্দল তো রয়েছেই। তার উপর আর জি কর ইস্যুতে আন্দোলনে বামেরা টেক্কা দিয়েছে গেরুয়া শিবিরকে। এই পরিস্থিতিতে আবার সামনে বাংলার ছয় বিধানসভার আসনে উপনির্বাচন। তাই দলের সংগঠনকে ঝাঁকুনি দিতেই মূলত আগামী ২৪ সেপ্টেম্বর কলকাতায় আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দলের বাছাই করা নেতৃত্বের সঙ্গে একাধিক বৈঠক করবেন তিনি। আর তারই মধ্যে বাংলায় দলের সদস‌্যতা অভিযানের সূচনাও করার কথা রয়েছে তাঁর।বঙ্গ বিজেপিতে ওজনদার কেউই উপনির্বাচনে প্রার্থী হতে চাইছেন না।

সেই কারণে অপেক্ষাকৃত কম অভিজ্ঞদেরই প্রার্থী করতে চেয়েছিল দল। কিন্তু তা করতে গিয়ে বাম ভোট বেড়ে গেলে আগামী বিধানসভা ভোটে খেসারত দিতে হতে পারে দলকে। বিজেপি নেতৃত্বের আশঙ্কা, আরজি কর সহ রাজ্যের নারী নিগ্রহের বিরুদ্ধে প্রতিষ্ঠানবিরোধী ভোট বামেদের দিকে সুইং করতে পারে। তার ফলে উপনির্বাচনে বিজেপির তুলনায় বামেরা ভোট শতাংশে এগিয়ে গেলে ভুল বার্তা যাবে রাজ্য-রাজনীতিতে। পরবর্তী বিধানসভা নির্বাচন পর্যন্ত যার ফল ভুগতে হতে পারে দলকে। তাই পরীক্ষা-নিরীক্ষা শিকেয় তুলে সবচেয়ে গ্রহণযোগ্যকেই প্রার্থী করতে রাজ্য নেতৃত্বকে নির্দেশ দিয়েছেন অমিত শা-জেপি নাড্ডারা।

ফলে উপনির্বাচনের প্রার্থীতালিকা নিয়ে দোটানায় পড়েছে বঙ্গ বিজেপি।জানা যাচ্ছে, আসন্ন বিধানসভা উপনির্বাচনে বিজেপি টিকিট দিতে পারে চব্বিশের লোকসভা ভোটে পরাজিত হওয়া প্রাক্তন সাংসদ দিলীপ ঘোষ, অর্জুন সিং এবং নিশীথ প্রামাণিককে। দিলীপকে মেদিনীপুর, অর্জুনকে নৈহাটি এবং নিশীথকে সিতাই থেকে দাঁড় করানোর কথা ভাবা হচ্ছে বলে খবর।কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী কলকাতায় আসার পর ছয় বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের প্রার্থীদের নাম নিয়ে বৈঠকে আলোচনা করবে রাজ্য বিজেপি। এরপরেই প্রার্থীদের নামের ঘোষণা হতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রবিবারের মধ্যেই বঙ্গে ১০০ কোম্পানি কেন্দ্রীয়বাহিনী, সব বুথে হবে ওয়েবকাস্টিং
FacebookWhatsAppEmailShare
আরও দেড় লক্ষ মানুষ বার্ধক্য ভাতার আওতায়, রাজ্যের খরচ ১২৬ কোটি
FacebookWhatsAppEmailShare
আর জি কর আন্দোলনের ‘প্রতিবাদী’ মুখ ডাঃ অভিজিৎ চৌধুরী সারদার টাকা নিয়েছিলেন?
FacebookWhatsAppEmailShare