বাংলা বিভাগে ফিরে যান

বিজেপির ইস্তেহারে বাংলার কি প্রাপ্য!

এপ্রিল 18, 2024 | < 1 min read

নববর্ষে প্রকাশিত হল বিজেপির নির্বাচনী ইস্তেহার। এদিনের অবশ্য আর একটি মাহাত্ম্য আছে, তা হল আম্বেদকর জয়ন্তী। ইস্তেহারের নাম দেওয়া হয়েছে— ‘বিজেপির সঙ্কল্প মোদীর গ্যারান্টি।’ মোট ৭৬ পাতার ইস্তেহারে নরেন্দ্র মোদীর ছবি তিপ্পান্নটি। কর্মসংস্থানের প্রসঙ্গ আছে মাত্র দু’বার। নেই। বেকারত্ব, মূল্যবৃদ্ধি এই শব্দ দু’টিও নেই কোথাও। ধনী-গরিবের আর্থিক অসাম্য দূর করার প্রসঙ্গও আসেনি।

তবে যেটা লক্ষ্য করার বিষয়, ইস্তেহারে সরাসরি বাংলার জন্য কোন প্রতিশ্রুতি নেই। বলা আছে, আগামী পাঁচ বছরের জন্য বিনামূল্যে রেশনের সুবিধা পাবেন বাংলার মানুষ। এছাড়া উল্লেখ আছে পূর্ব ভারতে বুলেট ট্রেন চালু করার কথা। রেল সূত্রে খবর, হাওড়া থেকে বারাণসী বুলেট ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় সরকারের।

মৎস্যজীবীদের গুরুত্ব দেওয়ার কথাও বলা হয়েছে এই ইস্তেহারে। বাংলার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বড় অংশের মানুষ মৎস্যজীবী। ধরে নেওয়া হচ্ছে বাংলার মৎস্যজীবীরাও এই সুবিধা পাবেন। তবে ভোটের আগে বাংলায় কেন্দ্রীয় নেতাদের এতো যাতায়াত, এতো প্রচারাভিযান অথচ নির্বাচনী ইস্তেহারে বাংলার কথাই নেই, এভাবে তারা নিজেরাই প্রমাণ করছেন তারা শুধু ভোটের জন্য বাংলায় আসেন বসন্তের কোকিল হয়ে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

দশমীর দিনে কেন ওড়ানো হতো নীলকণ্ঠ পাখি?
FacebookWhatsAppEmailShare
দশমীর দিন শুক্ত, মাছ, ভাত খাইয়ে মা দুর্গাকে বরণ করা হয় রানাঘাটের ঘোষবাড়িতে
FacebookWhatsAppEmailShare
নবমীর রাতে আগমনী শুনিয়ে দেবী দুর্গাকে জাগিয়ে রাখতে হয়
FacebookWhatsAppEmailShare