দেশ বিভাগে ফিরে যান

নতুন সংসদ ভবনের অনুষ্ঠানে অনুপস্থিত রাষ্ট্রপতি

সেপ্টেম্বর 19, 2023 | < 1 min read

আজ গৃহপ্রবেশ হল নতুন সংসদ ভবনের। কিন্তু সেই অনুষ্ঠানে দেখা নেই ভারতের রাষ্ট্রপতির। দ্রৌপদী মুর্মুর অনুপস্থিতিতেই শুরু হল সেন্ট্রাল হলের অনুষ্ঠান। উল্লেখ্য, গত ১৭ তারিখও রাষ্ট্রপতির নতুন সংসদ ভবনে পতাকা উত্তোলন করেছেন জগদীপ ধনকর।

এই নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছেন তৃণমূল সংসদ ডেরেক ও ব্রায়েন। এক্স হ্যান্ডেলে পোস্ট করে তিনি লিখেছেন, মাননীয়া রাষ্ট্রপতি শ্রীমতি দ্রৌপদী মুর্মু সেন্ট্রাল হলের অনুষ্ঠানে অনুপদটিতে। আদৌ কি তাকে আমন্ত্রণ জানানো হয়েছে? নাকি তাকে উপেক্ষা করা হয়েছে?



এই বিল পাস হলে লোকসভা এবং রাজ্য বিধানসভায় 33% আসন সংরক্ষিত থাকবে মহিলাদের জন্য। লোকসভায় মোট আসন সংখ্যা ৫৪৩। এই বিল পাশ হলে এর মধ্যে ১৮১টি আসন শুধুমাত্র মহিলাদের জন্য সংরক্ষিত রাখা হবে। রাজ্যসভার ক্ষেত্রেও একই হিসাব প্রযোজ্য।

২০০৮ সালে মনমোহন সিং সরকারের আমলে মহিলাদের জন্য আসন সংরক্ষণ করতে সংবিধানের ১০৮তম সংশোধনী বিল আনা হয়েছিল।

রাজ্যসভায় সেই বিল পাশ হয়ে গিয়েছিল। বিলের পক্ষে ছিল বিজেপি ‌এবং বাম দলগুলি। কিন্তু বিরোধিতা করেছিল আরজেডি, সমাজবাদী পার্টি। লোকসভায় বিলটি পাশ করানো যায়নি।

কংগ্রেস সরকারের আমলে মহিলা সংরক্ষণ বিলে বলা হয়েছিল, ১৫ বছরের জন্য লোকসভা এবং বিধানসভায় মহিলাদের জন্য আসন সংরক্ষিত থাকবে এবং তফসিলি জাতি-জনজাতির জন্য সংরক্ষিত আসনের এক তৃতীয়াংশ মহিলাদের জন্য সংরক্ষণ করা হবে। ওবিসি মহিলাদের জন্য সংরক্ষণের বন্দোবস্ত সেই বিলে ছিল না। ওবিসি মহিলাদের সংরক্ষণের দাবি জানিয়েছিল আরজেডি, এসপি। সূত্রের খবর, মোদীর আমলে এই বিলে ওবিসিদের সংরক্ষণ সংক্রান্ত পরিবর্তন আসতে পারে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বাজেট অধিবেশনের আগে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েনের এক্স হ্যান্ডেলে পরামর্শ
FacebookWhatsAppEmailShare
তৃতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন
FacebookWhatsAppEmailShare
সমলিঙ্গের বিয়ের বিষয়ে আগের রায় পুনর্বিচার করবে সুপ্রিম কোর্ট
FacebookWhatsAppEmailShare