দেশ বিভাগে ফিরে যান

তৃতীয় মোদী সরকারের বাজেটে বড় চ্যালেঞ্জের মুখে নির্মলা

জুলাই 19, 2024 | 2 min read

আজ থেকে শুরু হচ্ছে তৃতীয় মোদী সরকারের বাজেট অধিবেশন। আগামীকাল (২৩ জুলাই) পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বাজেট অধিবেশন চলবে আগামী মাসের ১২ তারিখ পর্যন্ত।

এবারের বাজেট অন্য বারের তুলনায় কিছুটা আলাদা কারণ, মোদীর নেতৃত্বে এনডিএ সরকার এখন দুই প্রধান শরিক তেলুগু দেশম পার্টি, জেডিইউ-র উপরে। তাই তাদের চাওয়া পাওয়াকে গুরুত্ব দিতেই হবে।

শরিক দলের দাবি:

ইতিমধ্যেই টিডিপি রাজ্যের জন্য ১ লক্ষ কোটি টাকার অর্থ সাহায্য চাইছেন, তবে তিনি গুরুত্বপূর্ণ মন্ত্রক বা অন্ধ্রের জন্য বিশেষ শ্রেণিভুক্ত রাজ্যের মর্যাদা চাননি। সরকারি সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে অন্ধ্রের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু বৈঠক করে যাওয়ার পরে কেন্দ্রীয় সরকার অন্ধ্রপ্রদেশে ৬০ হাজার কোটি টাকার তেল শোধনাগার এবং জৈব রসায়ন কেন্দ্র গড়ে তোলার দাবি মঞ্জুর করেছে।

আর অন্য শরিক জেডিইউ বড় মন্ত্রক, স্পিকার বা ডেপুটি স্পিকারের পদ না চেয়ে রাজ্যের উন্নয়নের জন্য বিশেষ আর্থিক প্যাকেজের দাবি তুলেছে যার অঙ্ক প্রায় ৩০ হাজার কোটি টাকা।

অর্থ মন্ত্রক সূত্রের বক্তব্য, যোজনা কমিশন তুলে দেওয়ার পরে অর্থ কমিশনও বিশেষ শ্রেণিভুক্ত রাজ্যের ভেদাভেদ তুলে দিয়েছে। আগে বিশেষ শ্রেণিভুক্ত রাজ্যের জন্য কেন্দ্রীয় সাহায্যে চলা প্রকল্পে কেন্দ্র ৯০ শতাংশ অর্থ দিত। সাধারণ রাজ্যের জন্য কেন্দ্র ৬৯ শতাংশ অর্থ দেয়। এখন শুধুমাত্র উত্তর-পূর্ব ও পার্বত্য রাজ্যের জন্য কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় সাহায্যে চলা প্রকল্পের ৯০ শতাংশ খরচ বহন করে। তবে কোনও রাজ্যের জন্য অর্থ কমিশনের সুপারিশের বাইরে গিয়ে কেন্দ্র পরিকাঠামো উন্নয়নের নামে আর্থিক সাহায্য করতে পারে কিনা সেই পথই খোজ হবে এবারের বাজেটে।

অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু ও বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের দাবি মেনে সম্পূর্ণ বাজেট ঠিক করাই এবারের চ্যালেঞ্জ নির্মলার। কারণ, এই দুই রাজ্যের জন্য বিশেষ উপহার না থাকলে প্রশ্ন উঠবে মোদী সরকারের স্থায়িত্ব নিয়ে, কারণ এই মুহূর্তে মোদীর লক্ষ্য একটাই – এনডিএ জোট অটুট রাখা।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘এক দেশ, এক নির্বাচন’-এর পথে রয়েছে কী কী ‘কাঁটা’?
FacebookWhatsAppEmailShare
হ্যাক হল সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল
FacebookWhatsAppEmailShare
নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare