ব্যক্তিত্ব বিভাগে ফিরে যান

‘চীনের প্রাচীর’-এর জন্মদিন

আগস্ট 20, 2022 | 2 min read

ময়দানে  পরিচিত ছিলেন ‘চীনের প্রাচীর’ নামে। হতো, রাইট ব্যাকে থাকা এই খেলোয়াড়কে পেরিয়ে তার দলের পোস্টে গোল ঢোকানোর সাধ্য ছিলোনা কারো। কিন্তু ‘চীনের প্রাচীর’-এর পায়ে থাকতোনা বুট বা স্পাইকস, খেলতেন একদম খালি পায়ে। আজ, মোহনবাগানের প্রাক্তন অধিনায়ক গোষ্ঠ পালের জন্মদিন।

২০শে আগস্ট, ১৮৯৬তে তৎকালীন বেঙ্গল প্রেসিডেন্সির মাদারীপুর মহকুমা বর্তমানে নড়িয়ার ভোজেস্বর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯০৭ সালে মাত্র ১১ বছর বয়েসে তিনি কলকাতার কুমারটুলি ক্লাবে যোগ দেন এবং সেখানে খেলেন ১৯১৩ সল্ পর্যন্ত। ফুটবলার রাজেন সেনের হাত ধরে ১৯১২ সালে কলকাতার ঐতিহ্যবাহী মোহনবাগান ক্লাবে যোগ দেন গোষ্ঠ পাল। এর আগের বছরই মোহনবাগান ইংরেজদের হারিয়ে আইএফএ শিল্ড জয় করেছিলো।

২৩  মোহনবাগানের হয়ে খেলেন কিংবদন্তি ডিফেন্ডার। ১৯২১ সালে অধিনায়ক হন সবুজ-মেরুনের। কিন্তু ১৯২০ সালে গড়া ইস্টবেঙ্গল দোলে ছিলেন গোষ্ঠ, কারণ শুধুমাত্র হারকিউলিস কাপ খেলতে তাকে মোহনবাগানের থেকে হায়ার করেছিলো লাল-হলুদ, এবং তারা সেই টুর্নামেন্ট জিতেও যায়।

মোহনবাগানের অধিনায়ক থাকার পাশাপাশি তিনি ১৯২৪ সালে ভারতীয় দলের অধিনায়কও হন। যেমন ছিলো তাঁর ফুটবল খেলা, তেমনই দক্ষ ছিলেন হকি, ক্রিকেট, টেনিস খেলায়।

১৯৬২ সালে প্রথম ফুটবলার হিসেবে পদ্মশ্রী পান গোষ্ঠ পাল। ৮ই এপ্রিল ১৯৭৬ সালে কলকাতায় মারা যান ‘চীনের প্রাচীর’।

কলকাতায় রয়েছে তাঁর নামে রাস্তা, ভাস্কর্য। ইডেন গার্ডেন্স ও মোহনবাগান মাঠের সামনে দিয়ে যাওয়া কলকাতার অন্যতম গুরুত্বপূর্ণ রাস্তাটির গোষ্ঠ পাল সরণি। ১৯৮৪ সালে কলকাতায় স্থাপিত হয় তার ভাস্কর্য। খালি পায়ে ফুটবল খেলার ঔদ্ধত্যটাই বোঝানো হয়েছে এই ভাস্কর্যে। সেই ভাস্কর্যের নিচে লেখা আছে, ‘ভারতীয় ফুটবলে সর্বকালের সেরা ব্যাক। সে যুগে বুটপরা ইউরোপীয় ফুটবলারদের বিরুদ্ধে খালি পায়ে খেলে দুর্ভেদ্য চীনের প্রাচীর নামে খ্যাত। খেলার মাঠে স্বজাতির সম্মান প্রতিষ্ঠায় ও জাতীয়তাবাদের উন্মেষে অন্যতম সৈনিক।’

মোহনবাগান ক্লাব ২০০৪-এ তাঁকে মরনোত্তর মোহনবাগান রত্ন উপাধিতে ভূষিত করে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বাবা সিদ্দিকি হত্যাকাণ্ড: জাল ছড়িয়ে জলন্ধর থেকে মুম্বই! দাবি পুলিশের
FacebookWhatsAppEmailShare
সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈতৃক বাড়ির ‘দখল নিল’ বিএনপি নেতা
FacebookWhatsAppEmailShare
অপরাজিত সত্যজিৎ রায়ের বাঙালিয়ানা
FacebookWhatsAppEmailShare