দেশ বিভাগে ফিরে যান

ভিভিপ্যাট মামলায় রায়দান স্থগিত রাখল সুপ্রিম কোর্ট

এপ্রিল 25, 2024 | < 1 min read

ইভিএমএ পড়া ভোটের সঙ্গে মিলিয়ে দেখতে হবে ভিভিপ্যাটের কাগজ – এই মামলা হয়েছিল ভারতের শীর্ষ আদালতে, যার শুনানি চলছিল বছর খানেক ধরে।

বুধবার তার রায় দেওয়ার কথা থাকলেও, সুপ্রিম কোর্ট কোনও রায় ঘোষণা করেনি। বিচারপতিরা জানিয়েছেন, আমরা নির্বাচন নিয়ন্ত্রণ করতে পারি না। নির্বাচন কমিশন একটি সাংবিধানিক প্রতিষ্ঠান, তাই তাকে এভাবে কোনও নির্দেশ দেওয়া যায় না বলে উল্লেখ করেছে বিচারপতি সঞ্জীব খান্না ও বিচারপতি দীপঙ্কর দত্তের ডিভিশন বেঞ্চ। আপাতত রায় সংরক্ষিত করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে গত ১৬ এপ্রিল এই মামলার শুনানি চলাকালীন সুপ্রিম কোর্ট নিজের পর্যবেক্ষণে বলেছিল, যতক্ষণ না কোনও মানুষের হস্তক্ষেপ আসে, ততক্ষণ ইভিএম-এর ফলাফল সঠিকই আসবে। পাশাপাশি ব্যালটের যুগে যে আর ফেরা যাবে না, তাও স্পষ্ট করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

এদিকে মামলাকারী অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মসের বক্তব্য, প্রতিটি বিধানসভায় ২০০টি ভিভিপ্যাট মেশিন থাকলেও ৫টির বেশি গণনা হয় না।

তাদের দাবি ছিল, জালিয়াতির সম্ভাবনা রুখতে ভিভিপ্যাট স্লিপ সংগ্রহ করে ব্যালট বাক্সে ফেলার সুযোগ দেওয়া উচিত ভোটারদের।

শুনানির শুরুতে বিচারপতিরা বলেন, ”সব কিছুকে সন্দেহ করা ঠিক নয়। সব কিছুরই আপনারা সমালোচনা করতে পারেন না। যদি কমিশন কিছু ভালো কাজ করে থাকে সেটাও স্বীকার করতে হবে। সব কিছুরই নিন্দা করলে হবে না।”

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মোদিকে এত ভয় কেন?: ইন্ডিয়ার প্রশ্নে মুখে কুলুপ কমিশনের
FacebookWhatsAppEmailShare
সিএএ কেন হিন্দু বিরোধী? বিজেপির বিরুদ্ধে সোচ্চার বিরোধীরা
FacebookWhatsAppEmailShare
কোভিশিল্ডের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে উদ্বেগ চিকিৎসকদের মত সব টিকা যাচাইয়ের
FacebookWhatsAppEmailShare