দেশ বিভাগে ফিরে যান

দেশের সেনা স্কুল এবার আরএসএসের হাতে

এপ্রিল 5, 2024 | < 1 min read

এক দেশ এক একনায়কতন্ত্রের পথে এগোচ্ছি আমরা। বিচার ব্যবস্থা, এজেন্সি, সংবাদমাধ্যমের পর এবার শিক্ষা প্রতিষ্ঠানগুলোও নিজেদের অধীনে নিয়ে নিচ্ছে মোদী সরকার।

সম্প্রতি একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছে, যে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্র ভারতে সৈনিক স্কুলগুলি পরিচালনার দায়িত্ব দিচ্ছে বেসরকারী সংস্থাদের। কেন্দ্রীয় সরকারের প্রেস রিলিজ ও আরটিআই রিপোর্ট অনুযায়ী, এখনও পর্যন্ত ৪০টি সৈনিক স্কুলের চুক্তি হয়েছে। অন্তত ৬২ শতাংশ ক্ষেত্রে দেখা গিয়েছে আরএসএস ও তার সহযোগী সংগঠন, বিজেপি, রাজনৈতিক সহযোগী, হিন্দুত্ববাদী সংগঠন, হিন্দুত্ববাদী সংগঠনের সঙ্গে যুক্ত থাকা ব্যক্তিদের এই স্কুল চালানোর দায়িত্ব দেওয়া হচ্ছে।

সৈনিক স্কুলগুলি প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে কেন্দ্রীয় সরকারের একটি উদ্যোগ। ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি এবং ইন্ডিয়ান নেভাল অ্যাকাডেমির মত উচ্চ পর্যায়ের প্রতিষ্ঠানগুলোতে প্রবেশের জন্য সৈনিক স্কুলগুলি পড়ুয়াদের প্রস্তুত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই স্কুলগুলি।

আরটিআই-এর তথ্য বলছে ৫ মে, ২০২২ থেকে ২৭ ডিসেম্বর, ২০২৩-এর মধ্যে যে ৪০ টি সৈনিক স্কুল সোসাইটির সাথে চুক্তি স্বাক্ষর করা হয়েছে তার মধ্যে ১১ টি সরাসরি বিজেপির রাজনীতিবিদদের মালিকানাধীন বা তাদের দ্বারা পরিচালিত ট্রাস্ট এর নিয়ন্ত্রণাধীন। ৮ টি স্কুল আরএসএস এবং তার সহযোগী সংগঠনগুলি সরাসরি পরিচালনা করে। ৬ টি বিদ্যালয়ের হিন্দুত্ববাদী সংগঠন বা অতি-ডানপন্থী এবং অন্যান্য হিন্দু ধর্মীয় সংগঠনের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। তবে, অনুমোদিত স্কুলগুলির কোনোটিই খ্রিস্টান বা মুসলিম সংগঠন বা ভারতের অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুদের দ্বারা পরিচালিত নয়।

২০২১ সালে, কেন্দ্রীয় সরকার ভারতে সৈনিক স্কুলগুলি চালানোর জন্য বেসরকারি স্কুল সংস্থাগুলির দরজা খুলে দিয়েছিল। সেই বছর তাদের বার্ষিক বাজেটে, সরকার দেশ জুড়ে ১০০ টি নতুন সৈনিক স্কুল স্থাপনের পরিকল্পনা করা হয়েছিল । তারপর থেকে শুরু হয়েছে বিজেপির প্রভাব খাটানো।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

সিএএ কেন হিন্দু বিরোধী? বিজেপির বিরুদ্ধে সোচ্চার বিরোধীরা
FacebookWhatsAppEmailShare
কোভিশিল্ডের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে উদ্বেগ চিকিৎসকদের মত সব টিকা যাচাইয়ের
FacebookWhatsAppEmailShare
বাংলায় কেরোসিনের বরাদ্দ অর্ধেকেরও কম করে দিল কেন্দ্র
FacebookWhatsAppEmailShare