দেশ বিভাগে ফিরে যান

দণ্ডসংহিতা বিল নিয়ে বিচারপতি, আইনজীবি, সমাজকর্মীদের পরামর্শ দাবি তৃণমূলের

সেপ্টেম্বর 14, 2023 | 2 min read

ভারতীয় আইন সংহিতা – ন্যায় সংহিতা, নাগরিক সংহিতা এবং সাক্ষ্য অধিনিয়ম সংহিতা – একেবারে পাল্টে দিতে চায় কেন্দ্রীয় বিজেপি সরকার, যার বিরোধীতা করেছে ইন্ডিয়া জোটের শরিক দলগুলো। কিন্তু স্বরাষ্ট্রের সংসদীয় স্থায়ী কমিটিতে তৃণমূল কংগ্রেস প্রস্তাব দিয়েছে যে দেশের অপরাধ আইন সংহিতা পরিবর্তন করতে হলে সুপ্রিম কোর্ট ও হাই কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি, আইনজীবি ও বিশিষ্ট সমাজসেবীদের পরামর্শ নিক কেন্দ্রীয় সরকার।

তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে স্পষ্ট বার্তা, কোনো অনামী ব্যক্তি বা পক্ষপাতদুষ্ট আমলা বা পুলিশকর্তাদের থেকে পরামর্শ নেওয়ার কোনো মানে হয়না। তিন সংহিতার ডোমেইন এক্সপার্ট বা অপরাধ আইন বিশেষজ্ঞ হিসেবে সুপ্রিম কোর্টের প্রাক্তণ প্রধান বিচারপতি উদয় উমেশ ললিত, প্রাক্তণ বিচারপতি মদন বি লকুর, বিখ্যাত আইনজীবি ফলি নরিম্যান এবং মেনকা গুরাস্বামীর নাম কমিটির কাছে প্রস্তাব করেছেন রাজ্যসভায় তৃণমূলের দলনেতা ডেরেক ও’ব্রায়েন। কিন্তু এখনও ঠিক নেই যে এই পরামর্শ কমিটির চেয়ারম্যান বিজেপি সাংসদ ব্রিজলাল গ্রহণ করবেন কিনা।

জানা যাচ্ছে, তৃণমূলের তরফে সবমিলিয়ে ১৬জন বিশিষ্ট ব্যক্তির নাম প্রস্তাব করেছেন কমিটির কাছে। যেহেতু এই আইনগুলো এতদিন ধরে প্রচলিত, সেহেতু এগুলোর সঙ্গে মানুষের দৈনন্দিন জীবনযাপনের এক নিবিড় সম্পর্ক গড়ে উঠেছে, যা পরিবর্তন করতে হলে ভালো হাত দ্বারাই করা হোক, মত তৃণমূল সাংসদ ও’ব্রায়েনের।

এর মধ্যে গণপিটুনিতে মৃত্যু সম্পর্কিত আইন নিয়ে এক গুরুত্বপূর্ণ বদল চেয়েছেন সাংসদরা। যারা গণপিটুনিতে নীরব দর্শক হিসেবে পাশে দাঁড়িয়ে মজা দেখে, যারা নিজেরা না মারলেও এরকম ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত থাকেন, তাদেরও হত্যাকারীদের সমান শাস্তি দেওয়ার দাবি ওঠে সংসদীয় কমিটির বৈঠকে। দলমত নির্বিশেষে এই প্রস্তাবকে সমর্থন জানান সাংসদরা।

নতুন বিলে পাঁচ বা তার বেশি ব্যক্তি বর্ণ, জাতি, সম্প্রদায়, লিঙ্গ, জন্মস্থান, ভাষা, ব্যক্তিগত বিশ্বাস বা অন্য কোনও কারণে গণহত্যার মতো ঘটনা ঘটালে সকল জড়িতদের সাত বছর থেকে যাবজ্জীবন জেল, এবং দরকার পড়লে ফাঁসির সাজার প্রস্তাব দেওয়া হয়েছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বাজেট অধিবেশনের আগে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েনের এক্স হ্যান্ডেলে পরামর্শ
FacebookWhatsAppEmailShare
তৃতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন
FacebookWhatsAppEmailShare
সমলিঙ্গের বিয়ের বিষয়ে আগের রায় পুনর্বিচার করবে সুপ্রিম কোর্ট
FacebookWhatsAppEmailShare