বাংলা বিভাগে ফিরে যান

প্রকাশ্যে প্রাথমিক টেটের স্যাম্পেল প্রশ্ন, সিলেবাস

অক্টোবর 26, 2023 | < 1 min read

বাংলার অন্যতম জ্বলন্ত রাজনৈতিক ইস্যু টেট পরীক্ষা। এই আবহেই এই বছর আবার আয়োজিত হবে প্রাথমিক শিক্ষক নিয়োগের যোগ্যতামান নির্ণায়ক টিচার্স এলিজিবিলিটি টেস্ট (টেট)।

বিষয়ভিত্তিক নম্বর বিভাজন, সিলেবাস, প্রশ্নপত্রের ধরণ এবং নমুনা প্রশ্ন প্রকাশ করে দিয়েছে রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদ। মোট দেড়শো নম্বরের এই পরীক্ষা হবে পাঁচটি বিষয়ের উপর। প্রতিটি থেকে আসবে ৩০ নম্বরের প্রশ্ন। গোটা পরীক্ষাটিই এমসিকিউ ভিত্তিক। থাকবেনা কোনো নেগেটিভ মার্কিং।

আগামী ১০ই ডিসেম্বর বেলা ১২টা থেকে দুপুর ২:৩০ পর্যন্ত চলবে পরীক্ষা। বাংলা এবং ইংরেজি, দুই ভাষাতেই প্রশ্নপত্র তৈরি করা হবে।

অ্যাডমিট কার্ড বাধ্যতামূলক। নির্ধারিত আসন বা কক্ষে না বসলে বাতিল করা হবে প্রার্থীপদ। পরীক্ষা শুরুর ২ ঘণ্টা আগে পৌঁছে যেতে হবে কেন্দ্রে এবং পরীক্ষা শুরু হয়ে গেলে কাউকে ঢুকতে দেওয়া হবেনা।

লিখিত কাগজ, কাগজের টুকরো, জিওমেট্রি বা পেনসিল বক্স, প্ল্যাস্টিক পাউচ, ক্যালকুলেটর, স্কেল, লেখার প্যাড, পেন ড্রাইভ, রবার, লগ টেবিল, বৈদ্যুতিন পেন বা স্ক্যানার, কার্ডবোড, মোবাইল, ব্লু-টুথ, ইয়ারফোন, মাইক্রোফোন, পেজার, হেল্থ ব্যান্ড, যে কোনও ধরনের ঘড়ি বা হাতঘড়ি, ক্যামেরা, ওয়ালেট, গগলস, হ্যান্ডব্যাগ, গহনা, অথবা এমন কোনও সামগ্রী যা অসৎ উপায় অবলম্বন করায় সাহায্য করতে পারে বা যোগাযোগের যন্ত্র যেমন ক্যামেরা, ব্লু-টুথ লুকিয়ে রাখতে সাহায্য করে নিয়ে ঢোকা যাবেনা ঘরে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বাংলায় কেরোসিনের বরাদ্দ অর্ধেকেরও কম করে দিল কেন্দ্র
FacebookWhatsAppEmailShare
আবার অমিত শাহের জনসভা ফ্লপ শোয়ে পরিণত
FacebookWhatsAppEmailShare
সপ্তগ্রামে লকেটের বিরুদ্ধে বিক্ষোভ বিজেপি কর্মীদের
FacebookWhatsAppEmailShare