দেশ বিভাগে ফিরে যান

বিজেপিতে ভয়ঙ্কর পরিবারতন্ত্র

মার্চ 14, 2024 | 2 min read

তৃণমূল কংগ্রেস, কংগ্রেস, সমাজবাদী পার্টিকে বারংবার পরিবারতান্ত্রিক বলে আক্রমণ শানায় বিজেপি। কিন্তু গেরুয়া পার্টি নিজেই নিমজ্জিত পরিবারতন্ত্রে।

বিজেপির সর্বাধিনায়ক এবং নরেন্দ্র মোদির সেকেন্ড-ইন-কমান্ড অমিত শাহের ছেলে জয় শাহর বিসিসিআইয়ের সচিব পদে নিয়োগ বহুবার অনেক প্রশ্ন তুলেছে। কিন্তু, এখানেই শেষ নয়। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের ছেলে পঙ্কজ সিং উত্তরপ্রদেশের নয়ডার বিধায়ক। মহারাষ্ট্রের নারায়ণ রানের পুত্র নীলেশ রানে জনপ্রতিনিধি। উত্তরপ্রদেশে বিজেপির জোটসঙ্গী আপনা দলের নেত্রী ও এনডিএ সাংসদ অনুপ্রিয়া প্যাটেল, সোনে লাল পটেলের কন্যা। কংগ্রেসের প্রাক্তন মন্ত্রী মাধবরাও সিন্ধিয়ার পুত্র জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে এখন মন্ত্রী করেছে বিজেপি। মহারাষ্টের প্রাক্তন বিধান পরিষদ সদস্য গঙ্গাধর ফডণবীসের পুত্র দেবেন্দ্র এখন সেই রাজ্যের উপমুখ্যমন্ত্রী।

হিমাচল প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রেম সিং ধূমালের পুত্র অনুরাগ ঠাকুর মোদির ক্যাবিনেটের মন্ত্রী। প্রাক্তন সাংসদ বেদ প্রকাশ গোয়েলের পুত্র পীযুষ গোয়েল মোদির মন্ত্রী। অরুণাচল প্রদেশের নেতা রিঞ্চিন খারুর পুত্র কিরেণ রিজিজুও বিজেপির মন্ত্রী।

বাংলার সবথেকে বড় উদাহরণের নাম শুভেন্দু অধিকারী, যাকে নিয়ে আলাদা করে বলার কিছু নেই। একইভাবে ভারতী প্রবীণ পাওয়ার, আরপিএন সিং, অর্জুন সিং ধুমাল, ধর্মেন্দ্র প্রধান, রাও ইন্দ্রজিৎ সিং, শান্তনু ঠাকুর, আকাশ বিজয়বর্গীয়, জিতিন প্রসাদা – সবাই নেপোটিজমের প্রোডাক্ট।

গতকাল সকাল থেকে বঙ্গ রাজনীতি সরগরম বাংলার মুখ্যমন্ত্রীর পারিবারিক বিবাদ নিয়ে। বুধবার সকালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ছোট ভাই বাবুন বন্দ্যোপাধ্যায় হাওড়া লোকসভা কেন্দ্রের প্রার্থীকে (ফুটবলার প্রসূন বন্দ্যোপাধ্যায়) নিয়ে প্রকাশ্যে ক্ষোভপ্রকাশ করে প্রকাশ্যে জানিয়েছিলেন, তিনি হাওড়ায় নির্দল প্রার্থী হয়ে ভোটে লড়বেন। পরে অবশ্য মুখ্যমন্ত্রীর তাকে ত্যায্য করার কথা জানান এবং তিনি বলেন তিনি পরিবার তন্ত্র নয় মানুষতন্ত্রে বিশ্বাসী। এরপর যদিও বাবুন বন্দ্যোপাধ্যায় সুর নরম করে অন্য কথা বলেছেন।

অতএব, তৃণমূলে, কংগ্রেসে কোনো নেপোটিজম নেই, এটাই প্রমাণিত সত্য, যা আছে বিজেপিতে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

আরজি কর মামলার শুনানির মধ্যেই নভেম্বরে অবসর প্রধান বিচারপতির, কী কী মামলা রয়েছে তাঁর অধীনে
FacebookWhatsAppEmailShare
বুথ ফেরত সমীক্ষায় দুই রাজ্যেই বিজেপির ভরাডুবি
FacebookWhatsAppEmailShare
মোদি-শাহের রাজ্যে গণধর্ষণের শিকার কিশোরী,কাউকে গ্রেপ্তার করেনি পুলিশ
FacebookWhatsAppEmailShare