দেশ বিভাগে ফিরে যান

নির্বাচনী বন্ডের নির্দেশিকা প্রকাশ করবেনা স্টেট্ ব্যাংক

এপ্রিল 3, 2024 | < 1 min read

নির্বাচনী বন্ড নিয়ে ভারতীয় স্টেট্ ব্যাংক সুপ্রিম কোর্টের নির্দেশ মানলেও, তার বিভিন্ন শাখায় জারি করা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর সম্পর্কে বিস্তারিত জানাতে অস্বীকার করেছে। বন্ড বিক্রি ও তার থেকে অর্থপ্রাপ্তিতে কোন নিয়ম অনুসরণ করা হয়েছিল, সে সম্পর্কে আরটিআই-এর উত্তরে ওই পদক্ষেপ নিয়েছে এসবিআই।

প্রসঙ্গত, সমাজকর্মী অঞ্জলী ভরদ্বাজ ব্যাংকের দেওয়া এসওপি সম্পর্কে জানতে তথ্যের অধিকার আইনের অধীনে একটি পিটিশন দাখিল করেছিলেন। এর উত্তরে এসবিআই-এর ডেপুটি জেনারেল ম্যানেজার এম কান্না বাবু জানিয়েছেন, এসওপিগুলি ছিল ইন্টারন্যাল গাইডলাইন। আরটিআই আইনের ৮(১)(ডি) ধারা অনুযায়ী এব্যাপারে তারা সেই তথ্য জানাতে বাধ্য নন।

গত ১৫ ফেব্রুয়ারি ইলেক্টোরাল বন্ডকে ‘অসাংবিধানিক’ এবং ‘ক্ষতিকারক’ বলে আখ্যা দিয়েছিল সুপ্রিম কোর্ট। আদালত এসবিআইকে নির্দেশ দিয়েছিল, অবিলম্বে যেন ওই বন্ড দেওয়া বন্ধ করা হয়। পাশাপাশি নির্বাচনী বন্ডের মাধ্যমে কোন রাজনৈতিক দল কত অনুদান পেয়েছে, কারা অনুদান দিয়েছে, তা প্রকাশ্যে আনার নির্দেশ দেয় শীর্ষ আদালত। ৬ মার্চ সুপ্রিম কোর্টের বেঁধে দেওয়া সময় পেরিয়ে যাওয়ার পরেও এসবিআই নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য নির্বাচন কমিশনের কাছে জমা দেয়নি। এর জেরে পরবর্তীতে আদালতে ভর্ৎসনার মুখে পড়ে ব‌্যাঙ্ক কর্তৃপক্ষ। শেষ পর্যন্ত গত ১৩ মার্চ এসবিআই-এর তরফে বন্ড সংক্রান্ত তথ‌্য কমিশনের কাছে জমা দেওয়া হয়।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

আরজি কর মামলার শুনানির মধ্যেই নভেম্বরে অবসর প্রধান বিচারপতির, কী কী মামলা রয়েছে তাঁর অধীনে
FacebookWhatsAppEmailShare
বুথ ফেরত সমীক্ষায় দুই রাজ্যেই বিজেপির ভরাডুবি
FacebookWhatsAppEmailShare
মোদি-শাহের রাজ্যে গণধর্ষণের শিকার কিশোরী,কাউকে গ্রেপ্তার করেনি পুলিশ
FacebookWhatsAppEmailShare