বাংলা বিভাগে ফিরে যান

ভোটের আগে ৬ রাজ্যে বিশেষ পর্যবেক্ষক

এপ্রিল 3, 2024 | < 1 min read

ঘোষণা হয়ে গেছে লোকসভা ভোটের নির্ঘণ্ট। বাংলাসহ একাধিক রাজ্যের বিভিন্ন পদে বদল করা হয়েছে। ভোটের আগে ৬ রাজ্যে বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করেছে নির্বাচন কমিশন, তালিকায় আছে বাংলাও।

বাংলায় বিশেষ পর্যবেক্ষক হিসাবে নিয়োগ করা হয়েছে অবসরপ্রাপ্ত আইএএস অলোক সিনহাকে এবং বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসাবে নিয়োগ পেয়েছেন আইপিএস অনিল কুমার শর্মা। ২০২১ সালে বিধানসভা নির্বাচনের সময়ে বাংলায় বিশেষ পুলিশ পর্যবেক্ষক ছিলেন অনিল কুমার শর্মাই। পশ্চিমবঙ্গ ছাড়াও বিহার, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা এই ৫ রাজ্যে বিশেষ পর্যবেক্ষক এবং পুলিশ পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে।

আগামী ১৯ এপ্রিল লোকসভার প্রথম দফার ভোট। ভোটার আগে যাতে কোনরকম অপ্রীতিকর পরিস্থিতি তৈরি না হয় তার জন্য আইনশৃঙ্খলার পরিস্থিতির দিকেই সব সময় নজর রাখছে নির্বাচন কমিশন। কোনও রকম অশান্তি হলে তা বিশ্লেষণ করে প্রয়োজনীয় পদক্ষেপের সুপারিশ করাই এই বিশেষ পর্যবেক্ষকদের মূল কাজ হবে।

জাতীয় নির্বাচন কমিশন বিহারে বিশেষ পর্যবেক্ষক হিসাবে নিয়োগ করেছে অবসরপ্রাপ্ত আইএএস মনজিৎ সিংকে, আর সে রাজ্যে পুলিশ পর্যবেক্ষক হয়েছেন বিবের দুবে। মহারাষ্ট্রে বিশেষ পর্যবেক্ষক ধর্মেন্দ্র এস গাঙ্গোয়াড়, পুলিশ পর্যবেক্ষক এন কে মিশ্র। ওড়িশায় বিশেষ পর্যবেক্ষক যোগেন্দ্র ত্রিপাঠী এবং পুলিশ পর্যবেক্ষক রজনীকান্ত মিশ্র। পাশাপাশি উত্তরপ্রদেশে বিশেষ পর্যবেক্ষক অজয় ভি নায়েক এবং পুলিশ পর্যবেক্ষক মনমোহন সিংহ। অন্ধ্রপ্রদেশে বিশেষ পর্যবেক্ষক মোহন মিশ্র এবং পুলিশ পর্যবেক্ষক দীপক মিশ্র।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ভোটদানের তথ্যে বিলম্ব কেন? ৫ বছর আগেই মামলা মহুয়ার, শুনানি শুক্রবার
FacebookWhatsAppEmailShare
প্ৰকাশ্যে ভিডিওতে অগ্নিমিত্রা পালের ‘ঘনিষ্ঠ’র কাছ থেকে উদ্ধার হওয়া ৩৫ লক্ষ টাকা
FacebookWhatsAppEmailShare
মোদীর সভার দিন ঝাড়গ্রামে জোড়াফুলে যোগদান করলেন বিদায়ী সাংসদ কুনার হেমব্রম
FacebookWhatsAppEmailShare