বাংলা বিভাগে ফিরে যান

রাজ্যের বিভিন্ন জেলায় তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস

এপ্রিল 27, 2024 | < 1 min read

তীব্র দাবদাহে বহু মানুষ অসুস্থ হয়ে পড়ছেন। রাজ্য স্বাস্থ্যদপ্তর জানিয়েছে, গত এক সপ্তাহে রাজ্যের মোট ৩৩ জন গরমে অসুস্থ হয়ে সরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান জেলায় অসুস্থতার সংখ্যা বেশি।শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি।

তাপমাত্রার পারদ যে আরও উঁচুতে চড়তে পারে, তেমনই পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর। গত ৪৪ বছরে এপ্রিল মাসে এত গরম পড়েনি কলকাতায়। শেষ বার কলকাতায় এত গরম পড়েছিল ১৯৮০ সালের এপ্রিল মাসে। সেই বছর কলকাতার তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াসে। দার্জিলিং এবং কালিম্পং ছাড়া উত্তরবঙ্গের বাকি জেলায় তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। তাপপ্রবাহ থেকে বাঁচবে না দক্ষিণবঙ্গের কোনও জেলাই। এমনটাই জানিয়েছে আবহাওয়া দপ্তর। পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূমে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে।

এই সব জেলায় জারি করা হয়েছে লাল সতর্কতা। আবহাওয়াবিদরা বলছেন, উত্তর-পশ্চিম দিক থেকে আসা শুষ্ক ও গরম বাতাস দক্ষিণবঙ্গ জুড়ে সক্রিয় থাকার কারণেই এটা হচ্ছে। এই সময় বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত বা উচ্চচাপ বলয় তৈরি হলে বাতাসে জলীয় বাষ্প ঢুকে বজ্রগর্ভ মেঘ তৈরি করে। তখন ঝড়-বৃষ্টিও হয়। এবার এখনও সেরকম কোনও পরিস্থিতি হচ্ছে না। মে মাসের প্রথম দু’দিনেও সেরকম সম্ভাবনা নেই।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

সংসদে রবীন্দ্রনাথকে শ্রদ্ধা জানাতে গেলেন না বিজেপির কেউ
FacebookWhatsAppEmailShare
গ্রামে সন্দেশখালির ভিডিয়ো নিয়ে অভিনব প্রচার তৃণমূল কংগ্রেসের
FacebookWhatsAppEmailShare
রাষ্ট্রপতির দ্বারস্থ হওয়া সন্দেশখালির নির্যাতিতারা ভুয়ো?
FacebookWhatsAppEmailShare