খবর বিভাগে ফিরে যান

রাজস্থানে সিএএ করেছে আরএসএস

এপ্রিল 3, 2024 | < 1 min read

গত এক সপ্তাহ ধরে, একটি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)-অনুষঙ্গী গোষ্ঠী শিবির পাকিস্তান থেকে আসা হিন্দু সম্প্রদায়ের সদস্যদের নাগরিকত্ব (সংশোধন) আইন, ২০১৯-এর অধীনে নাগরিকত্বের জন্য আবেদন করতে সহায়তা করার জন্য “যোগ্যতা শংসাপত্র” প্রদান করছে।

সীমাজন কল্যাণ সমিতি, যা পাকিস্তান সীমান্তবর্তী এলাকায় কাজ করে, রাজস্থানের জয়সালমির, বারমের এবং যোধপুর থেকে প্রায় ৩৩০জন মানুষকে তাদের নথিগুলি নাগরিকত্ব পোর্টালে আপলোড করতে সহায়তা করেছে – indiancitizenshiponline.nic.in – যা স্বরাষ্ট্র মন্ত্রক চালু করেছে।

সংস্থার তরফে জানানো হয়েছে, সংগঠনের পদাধিকারী ত্রিভুবন সিং রাঠোর শংসাপত্রে স্বাক্ষর করছেন। যদিও স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকা আনুযায়ী, আবেদনকারী কোন ধর্মের, সে বিষয়ে শংসাপত্র দেবেন স্থানীয় পুরোহিত। সংগঠনের ফেসবুক পেজে জানানো হয়েছে, জয়সলমীরে বিনামূল্যে নাগরিকত্বের আবেদনের জন্য শিবির চালু করা হয়েছে। সংগঠনের সদস্যদের দাবি, শুধুমাত্র যোধপুরে প্রায় ৫ থেকে ৬ হাজার এমন ব্যক্তি রয়েছেন, যাঁরা ২০১০ সাল থেকে ভারতে থাকলেও, নাগরিকত্ব দেওয়া হয়নি। সেই সমস্ত শরণার্থীদের নাগরিকত্ব দিতেই এই উদ্যোগ বলে দাবি সংগঠনের।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

অষ্টমীর খিচুড়ি এবার রাঁধুন ভারতের অন্য রাজ্যের কায়দায়
FacebookWhatsAppEmailShare
দেরাদুন গণধর্ষণের খবর প্রকাশ্যে আনায় বিজেপি সরকারের হুঁশিয়ারি সংবাদমাধ্যমকে
FacebookWhatsAppEmailShare
‘এক রাতে নোটবন্দি-লকডাউন হলে, ধর্ষকদের ফাঁসি নয় কেন?’ প্রশ্ন দেব-শুভশ্রীর
FacebookWhatsAppEmailShare