বাংলা বিভাগে ফিরে যান

ধর্মনিরপেক্ষতা রক্ষা করাই বাংলার চরিত্র: অমর্ত্য সেন

জানুয়ারি 15, 2024 | < 1 min read

দোরগোড়ায় লোকসভা নির্বাচন। এই মুহূর্তে বাংলার রাজনৈতিক চরিত্র ধর্মনিরপেক্ষতা রক্ষা করা একথাই মনে করলেন অমর্ত্য সেন।

গত শুক্রবার বিদেশ থেকে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের (Vishva Bharati) অধ‍্যাপক সংগঠনের সভাপতি সুদীপ্ত ভট্টাচার্যকে ইমেল করে এমনটাই জানিয়েছেন ভারতরত্ন তথা নোবেলজয়ী অর্থনীতিবিদ (Amartya Sen)।

চিঠিতে তিনি লিখেছেন, “বাংলার প্রধান ইস‍্যু ধর্মনিরপেক্ষতার (Secularism) স্বপক্ষে রুখে দাঁড়ানো। প্রয়োজন শক্তিশালী প্রতিরোধ। বাংলার ধর্মনিরপেক্ষতার দীর্ঘ ঐতিহ্য থাকা সত্বেও তা সবসময় হয়ে ওঠে না। ধর্মভিত্তিক বিভাজন ছেড়ে নিরপেক্ষ রাজনীতির প্রয়োজন বাংলার। ধর্মনিরপেক্ষ রাজনীতিকে (Politics) পরাজিত হতে দেওয়া হবে একটি ভুল। বাংলার একতার চরিত্র আমাদের হারালে চলবে না। আমি আমার দাদু ক্ষিতিমোহন সেনের কথা ভাবছিলাম। তিনি বুঝিয়ে বলতেন, হিন্দু-মুসলিম ঐক্যের গুরুত্ব প্রাথমিকভাবে পরস্পরকে সহ‍্য করা নয়। গুরুত্বটা তার থেকেও অনেক বেশি। বরং বলা যায় গুরুত্বটা হল একসঙ্গে কাজ করার। যেটা ঐতিহাসিক ভাবে হয়ে এসেছে বিভিন্ন ক্ষেত্রে- প্রাচুর্যময় সাহিত্য, প্রধান স্থাপত‍্য, বিরল কারুকার্য এবং অসংখ্য যৌথ সৃজনশীলতায়।”

একদিকে বিজেপি যখন রামমন্দির উদ্বোধন নিয়ে ব্যস্ত তখনই নোবেলজয়ীর এই বক্তব্য বেশ ইঙ্গিতপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ভোটদানের তথ্যে বিলম্ব কেন? ৫ বছর আগেই মামলা মহুয়ার, শুনানি শুক্রবার
FacebookWhatsAppEmailShare
প্ৰকাশ্যে ভিডিওতে অগ্নিমিত্রা পালের ‘ঘনিষ্ঠ’র কাছ থেকে উদ্ধার হওয়া ৩৫ লক্ষ টাকা
FacebookWhatsAppEmailShare
মোদীর সভার দিন ঝাড়গ্রামে জোড়াফুলে যোগদান করলেন বিদায়ী সাংসদ কুনার হেমব্রম
FacebookWhatsAppEmailShare