রাজনীতি বিভাগে ফিরে যান

সংসদ অধিবেশনে বিজেপির জন্য ঘনাচ্ছে কালো মেঘ

জুন 20, 2024 | 2 min read

তৃতীয়বার ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক ঘটনা, দুর্নীতির অভিযোগে জেরবার মোদি সরকার। নিট-কেলেঙ্কারি, জলপাইগুড়ির রেল দুর্ঘটনা, বুথ ফেরৎ সমীক্ষার মাধ্যমে শেয়ার মার্কেটে কেলেঙ্কারি এবং ‘মার্কেট ম্যানিপুলেশ’-এর অভিযোগ, দুর্নীতির আশঙ্কা করে প্রায় ২৪ লক্ষ পড়ুয়ার ইউজিসি-নেট পরীক্ষা বাতিল করে দেওয়া – দুর্নীতি এবং নীতিহীন সরকার পরিচালনার অভিযোগে কপালে ঘাম জমে যাওয়ার জোগাড় বিজেপি-সহ ন্যাশনাল ডেমোক্র্যাটিক এলায়েন্স (এনডিএ) নেতৃত্বের কপালে। এই আবহে শুরু হবে সংসদের অধিবেশন, যেখানে সরকারকে তীব্র আক্রমণের মুখে পড়তে হবে বিরোধীপক্ষের থেকে।

ইতিমধ্যেই দেশজুড়ে আন্দোলনের ডাক দিয়েছে জাতীয় কংগ্রেস। তাঁদের অভিযোগ, ২৪ লক্ষ্য পড়ুয়ার জীবন এবং কর্মজীবনকে বিপদের মুখে ফেলে দিয়েও মোদি সরকার নিশ্চুপ কেন? ২১শে জুন এই কর্মসূচির সঙ্গে ১৪শে জুন সংসদ ঘেরাওয়ের ডাক দিয়েছে কংগ্রেসের ছাত্র সংগঠন এনএসইউআই।

নিটের বিরুদ্ধে বরাবর সরব তামিলনাড়ুর শাসকদল এবং ইন্ডিয়া জোটের অন্যতম সঙ্গী ডিএমকে। নিট পরীক্ষার প্রশ্নপত্র তৈরী করা হয় কেন্দ্রীয় সিবিএসই বোর্ডের সিলেবাস মোতাবেক, যার জেরে বৈষম্যের শিকার হন রাজ্য বোর্ডের ছাত্র-ছাত্রীরা, এমনটাই বরাবর বলে আসছে ডিএমকে। অনীতার আত্মহত্যা নাড়িয়ে দিয়েছিলো গোটা দেশকে। সেই ডিএমকের সাংসদের সঙ্গে সিআইএসএফ জওয়ানের অভ্যবতার অভিযোগে এখন সরগরম রাজনৈতিক মহল।

সংসদ ভবনে প্রবেশের সময়ে ডিএমকে সাংসদ এমএম আবদুল্লাকে তাঁর আসার কারণ জানতে চেয়ে প্রশ্ন করেছিলেন এক সিআইএসএফ কর্মী। এই বিষয়ে ইতিমধ্যেই চিঠি লেখা হয়েছে উপরাষ্ট্রপতি জগদীপ ধনখরকে। জোটসঙ্গীর পাশে দাঁড়িয়েছে বাংলার মুখ্য দল তৃণমূল কংগ্রেস। তৃণমূল সাংসদ সাকেত গোখলে জানিয়েছেন, একজন সাংসদকে জিজ্ঞেস করা হচ্ছে কেন তিনি সংসদে এসেছেন। সংসদে আসা প্রত্যেক সদস্যের অধিকার এবং এইভাবে হয়রান করার জন্যই কি পিএসএসকে সরিয়ে সিআইএসএফকে আনা হয়েছে সংসদ সুরক্ষার্থে?

মোটের ওপর, সুতোয় মাঞ্জা দিচ্ছে ইন্ডিয়া জোট। বিশেষ অধিবেশনে এনডিএর ঘুড়ি ভোকাট্টা হয়ে যাওয়ার আশংকা প্রবল।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

নরেন্দ্র মোদির বাংলা সম্পর্কে বক্তব্য মুছে দেওয়ার দাবিতে রাজ্যসভার চেয়ারম্যান এবং মহাসচিবকে চিঠি দিল তৃণমূল
FacebookWhatsAppEmailShare
শুক্রে সায়ন্তিকা- রেয়াতের শপথ নিয়ে বিধানসভায় বিশেষ অধিবেশন
FacebookWhatsAppEmailShare
মণিপুর নিয়ে মৌনব্রত ভাঙলেন মোদী
FacebookWhatsAppEmailShare