দেশ বিভাগে ফিরে যান

ফের উত্তপ্ত মণিপুর, রাজ্যপাল-বিধায়কদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী এন বীরেন সিং

সেপ্টেম্বর 9, 2024 | < 1 min read

মণিপুর ফের রক্তাক্ত। উত্তর-পূর্ব ভারতের এই গুরুত্বপূর্ণ রাজ্যে ফের হিংসার আগুন জ্বলতে শুরু করল। কুকি সম্প্রদায়ের সন্দেহভাজন জঙ্গিরা রাজ্যজুড়ে ড্রোন, রকেট হামলা চালাচ্ছে। ইতিমধ্যেই বহু মানুষের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে নিরাপত্তারক্ষীও রয়েছেন। মেইতি ও কুকি সম্প্রদায়ের মধ্যে যে গৃহযুদ্ধ ২০২৩ সালে ৩ মে শুরু হয়েছিল, তা এখনও চলছে। বলা যেত পারে, আরও ভয়াবহ রূপ নিচ্ছে।

শান্তি ফেরাতে এবার রাজ্য সরকারের হাতে সর্বোচ্চ ক্ষমতা দেওয়ার দাবি জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। রাজ্যের সব বিধায়ককে নিয়ে রবিবার রাজ্যপাল লক্ষ্মণ আচার্যের সঙ্গে দেখা করেন তিনি। রাজ্যপালকে মোট আটদফা দাবি জানিয়েছেন বীরেন সিং। তাঁর দাবি, গত বছর মে মাস থেকে শুরু হওয়া গোষ্ঠী সংঘর্ষ বন্ধ করে অবিলম্বে শান্তি স্থাপন করুক কেন্দ্র।

আঞ্চলিক অখণ্ডতা, সীমান্তে কাঁটাতারের বেড়া দেওয়া কাজ সম্পন্ন করা, এনআরসি, অনুপ্রবেশকারীদের ফেরত পাঠানোর দাবিও তোলা হয়েছে। মণিপুরে হিংসা বন্ধে নিরাপত্তা উপদেষ্টার নেতৃত্বে ১২ সদস্যের ‘ইউনিফায়েড কমান্ড’ গঠন করা হয়েছিল। তাতে রাজ্যের পুলিস, প্রশাসন ছাড়াও সেনা, আধাসেনা, আইবি ও র’য়ের আধিকারিকরাও রয়েছেন।উল্লেখ্য, মণিপুরে বিজেপি শাসিত সরকার। সেই সরকারের মুখ্যমন্ত্রী বীরেন। অনেকের মতে, কেন্দ্রের উপর ভরসা রাখতে পারছে না মণিপুর সরকার।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘এক দেশ, এক নির্বাচন’-এর পথে রয়েছে কী কী ‘কাঁটা’?
FacebookWhatsAppEmailShare
হ্যাক হল সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল
FacebookWhatsAppEmailShare
নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare