দেশ বিভাগে ফিরে যান

একাধিক পণ্যের উপর GST-তে রদবদল

অক্টোবর 21, 2024 | < 1 min read

কেন্দ্র সরকার বিরোধীদের দাবি মেনে জীবন বিমা পলিসিতে জিএসটি ছাড় ঘোষণা করেছে। প্রবীণ নাগরিকদের জন্য স্বাস্থ্য বিমার প্রিমিয়ামে পুরোপুরি জিএসটি ছাড় দেওয়া হবে, পাশাপাশি জীবন বিমার টার্ম পলিসি থেকেও জিএসটি উঠিয়ে নেওয়া হবে। তবে এই সুবিধা ভোগ করতে গিয়ে সাধারণ মানুষকে অন্যভাবে মূল্য চোকাতে হবে, কারণ সরকারের রাজস্ব ঘাটতি পূরণের জন্য বিলাসবহুল পণ্যে জিএসটির হার বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

শনিবার জিএসটি কাউন্সিলের মন্ত্রী পরিষদের বৈঠকে একাধিক পণ্যের উপর জিএসটির হার বাড়ানোর প্রস্তাব গৃহীত হয়েছে। বিলাসবহুল পণ্যগুলির উপর কর বাড়ানো হবে, যার মধ্যে উল্লেখযোগ্য হল দামি ঘড়ি এবং জুতো। ২৫ হাজার টাকার বেশি মূল্যের ঘড়িতে এখন থেকে ২৮ শতাংশ জিএসটি নেওয়া হবে, যা আগে ছিল ১৮ শতাংশ। তাছাড়া, ১৫ হাজার টাকার বেশি দামি জুতোতেও একইভাবে জিএসটির হার ১৮ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অন্যদিকে, নিত্যপ্রয়োজনীয় কিছু পণ্যে জিএসটি কমানোর প্রস্তাবও দেওয়া হয়েছে। যেমন, ২০ লিটার জলের জারে জিএসটি ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব রাখা হয়েছে। পরিবেশবান্ধব বাহন হিসেবে ১০ হাজার টাকার কমদামি সাইকেলের জিএসটিও ১২ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার সিদ্ধান্ত হয়েছে, যাতে এই পণ্যের বিক্রি বাড়ানো যায়।জীবন বিমার উপর জিএসটিতে ছাড় দেওয়ার ফলে সরকারের কোষাগারে কিছুটা চাপ পড়বে। এই ঘাটতি পূরণ করার জন্য বিলাসবহুল পণ্যের উপর জিএসটি বাড়ানো হচ্ছে। সরকারি সূত্রের মতে, এই পরিবর্তন কার্যকর হলে বছরে প্রায় ২২ হাজার কোটি টাকা বাড়তি রাজস্ব আদায় হবে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ওষুধের ৫০% পর্যন্ত দাম বৃদ্ধি নিয়ে মমতা চিঠি দিলেন প্রধানমন্ত্রীকে
FacebookWhatsAppEmailShare
বাল্যবিবাহের শিকার হওয়ার মুখে ১১.৪ লক্ষ শিশু
FacebookWhatsAppEmailShare
অবসর নিতে চলেছেন লোকেশ রাহুল?
FacebookWhatsAppEmailShare