বাংলা বিভাগে ফিরে যান

পদ খোয়ালেন দিলীপ ঘোষ

জুলাই 29, 2023 | 2 min read

Dilip Ghosh's threat to TMC: Correct yourself else 'limbs, heads will be  broken' | Kolkata News - The Indian Express

বাংলায় বিজেপি নেতা বলতে একসময় যে নামটা সবার আগে আসতো তিনি দিলীপ ঘোষ। বাংলায় বিজেপির উত্থান সংগঠন সবটাই তাঁর হাত ধরে। ২০১৯-এ মেদিনীপুরের সাংসদ নির্বাচিত হয়েছিলেন। তারপর থেকেই ছন্দপতন। বিধানসভা নির্বাচনের পর গেলো রাজ্য সভাপতির পদ। এবার জাতীয় সহ – সভাপতির পদও খোয়ালেন দিলীপ ঘোষ।

আসন্ন লোকসভা নির্বাচনের আগে ঢেলে সাজানো হয়েছে বিজেপির সর্বভারতীয় কমিটি, যেখান থেকে বাদ পড়েছেন দিলীপ। বাংলা থেকে একজনই থেকে গেলেন জাতীয় তালিকায় – তিনি বিজেপির সর্বভারতীয় সম্পাদক অনুপম হাজরা।

শনিবার সকালে সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা নতুন কর্মসমিতির তালিকা প্রকাশ করেছেন। তবে বিজেপি সূত্রে খবর, মন্ত্রিসভায় হয়তো জায়গা পেতে চলেছেন দিলীপ ঘোষ।

কানাঘুষো এও শোনা যাচ্ছে যে অমিত শাহের সঙ্গে শুভেন্দু – সুকান্তর বৈঠকের পরেই এই সিদ্ধান্ত নিয়েছেন জেপি নাড্ডা। যদিও এসব আবার মানতে নারাজ দিলীপ বাবুর মতে যারা আগামী বছর লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করবেন, তাঁদের রাখা হয়নি কমিটিতে। বিজেপির একাংশ আবার মনে করছে ‘২৬-এর বিধানসভা নির্বাচনের আগে কামব্যাক করবেন দিলীপ ঘোষ।

২৪ এর লোকসভা নির্বাচনে ১৯-এর রেকর্ড ভাঙার পরিকল্পনা করছে গেরুয়া শিবির। ১৮ নয়, নজর এবার ৩৫ আসন। উল্লেখ্য, দিলীপ ঘোষের হাত ধরেই বাংলায় আসন বেড়েছিল বিজেপির। ১৯-এর লোকসভা নির্বাচনে রাজ্যে যখন ১৮টি আসন পায় গেরুয়া শিবির সেই সময় বাংলার সভাপতি ছিলেন দিলীপ ঘোষ। এর আগে বাংলা থেকে এত বিপুল সংখ্যক আসনে জয় পায়নি গেরুয়া শিবির।

দিলীপ অনুগামীদের অবশ্য মত, লোকসভা নির্বাচনের আগে নিজের কেন্দ্রে ‘ফোকাস’ করুন দিলীপবাবু, চাইছে দলীয় নেতৃত্ব। পাশাপাশি কানাঘুষো শোনা যাচ্ছে তাঁকে বাংলার ক্ষেত্রে আরও বড় কোনও দায়িত্ব দেওয়া হতে পারে। তাই এই পদের হেরফের।তবে বিজেপির অপর অংশের ব্যাখ্যা, এসবই তাকে ‘কোণঠাসা’ করার চাল।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

পঞ্চায়েত ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত করতে বড় পদক্ষেপ রাজ্য সরকারের
FacebookWhatsAppEmailShare
হকারদের জন্য সিদ্ধান্ত নেওয়া ১০ দফা
FacebookWhatsAppEmailShare
বিচার ব্যবস্থায় কোনরকম রাজনৈতিক পক্ষপাতিত্ব থাকা উচিত নয়: মমতা
FacebookWhatsAppEmailShare