রাজনীতি বিভাগে ফিরে যান

কৌশলগতভাবে আগে লোকসভায় আসবে দিল্লি অর্ডিন্যান্স

জুলাই 28, 2023 | < 1 min read

রাজ্যগুলির শক্তি খর্ব করা, দেশের ফেডারেল স্ট্রাকচারকে ধ্বংস করার অভিযোগ সবসময় বিজেপির বিরুদ্ধে। এবার দিল্লি অর্ডিন্যান্স নিয়ে সংসদে সম্মুখসমরে শাসক – বিরোধী।

রাজ্যসভায় এই বিল আটকাতে মরিয়া ইন্ডিয়া জোট। কিন্তু ইতিমধ্যেই অন্ধ্রের ওয়াইএসআর কংগ্রেসকে সঙ্গী করে সেই পথ প্রশস্ত করেছে বিজেপি। বিরোধীরা ব্যবস্থা করছে, যাতে অসুস্থ সাংসদদের এনেও ভোট দেওয়ানো যায়।

কিন্তু তাও কোনো রিস্ক না নিয়ে আগে লোকসভায় বিল পেশ করতে উদ্যত হয়েছে বিজেপি, যেখানে রয়েছে তাদের পরিষ্কার সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। এতে বিরোধীদের মনোবল ভাঙ্গা ও নিজেদের বলিষ্ঠ প্রমাণ করা যাবে বলে বিজেপির বিশ্বাস।

কিন্তু পূর্ণশক্তি দিয়ে ঝাঁপাচ্ছে ইন্ডিয়াও। এই দিল্লি অর্ডিন্যান্স – এর জন্যই জোটে যোগ দিয়েছে আপ। মনমোহন সিং, শিবু সোরেনের মত বর্ষীয়ান সাংসদরাও যাতে ভোট দিতে আসতে পারেন, করা হচ্ছে তার ব্যবস্থা। হুইপ জারি করেছে কংগ্রেস। তৃণমূল জানিয়েছে, তাদের সব সাংসদরাও উপস্থিত থাকবে।

রাজ্যসভায় তৃণমূলের দলনেতা ডেরেক ও’ব্রায়েন রাজ্যসভার চেয়ারম্যানকে একটি চিঠি লিখে জানান, “বিলটি সকাল বেলায় হঠাৎ সংসদের কার্যবিবরণীতে দেখা গেলে সব দল তাদের সব সাংসদকে উপস্থিত করাতে পারবে না। বিশেষ করে তাঁদের কথা খেয়াল রাখতে হবে, যাঁরা গুরুতর ভাবে অসুস্থ— হাসপাতাল কিংবা বাড়ি থেকে যাঁদের অ্যাম্বুল্যান্স অথবা হুইল চেয়ারে আনতে হবে। এক দিন আগে ঘরোয়া ভাবে নোটিস দিয়ে দিলে তাঁদের নিয়ে আসার ব্যবস্থা করা সুবিধা হয়।”

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

নরেন্দ্র মোদির বাংলা সম্পর্কে বক্তব্য মুছে দেওয়ার দাবিতে রাজ্যসভার চেয়ারম্যান এবং মহাসচিবকে চিঠি দিল তৃণমূল
FacebookWhatsAppEmailShare
শুক্রে সায়ন্তিকা- রেয়াতের শপথ নিয়ে বিধানসভায় বিশেষ অধিবেশন
FacebookWhatsAppEmailShare
মণিপুর নিয়ে মৌনব্রত ভাঙলেন মোদী
FacebookWhatsAppEmailShare