বাংলা বিভাগে ফিরে যান

সিপিএম-বিজেপি জোট উত্তর কলকাতায়? আলিমুদ্দিনে তাপস রায়

এপ্রিল 23, 2024 | < 1 min read

আলিমুদ্দিনে সিপিএমের সদর দপ্তরে যান উত্তর কলকাতার বিজেপি প্রার্থী তাপস রায়, এবং মিনিট দশেক বিমান বসুর সঙ্গে কথা বলেন। তাপসবাবুকে আর্শীবাদ করেন বর্ষীয়ান রাজনীতিবিদ। তাঁর সুস্থতা কামনা করেন। তবে তিনি স্পষ্টভাষায় জানিয়েছেন, ওই আসনে বাম সমর্থিত কংগ্রেস প্রার্থী রয়েছে। এই সাক্ষাৎ নিয়ে স্বাভাবিকভাবেই রাজনৈতিক মহলে শুরু হয়েছে জল্পনা।

সাম্প্রদায়িক রাজনীতি, জাতপাতের রাজনীতির প্রতি বামেদের ছুৎমার্গ চিরকালের। আর বিজেপি হল সেই দল, যাকে উঠতে-বসতে সাম্প্রদায়িক দল বলে আক্রমণ করেন আলিমুদ্দিনের নেতা। এখানে উল্লেখ করে রাখা প্রয়োজন, গতবার দুর্গাপুজোর পর চন্দ্রচূড় গোস্বামীর নেতৃত্বে অখিল ভারত হিন্দু মহাসভার এক প্রতিনিধিদল বিজয়ার শুভেচ্ছা জানাতে গিয়েছিল আলিমুদ্দিন স্ট্রিটে। কিন্তু মুজফ্ফর আহমেদ ভবনে ঢোকার অবকাশ পাননি তাঁরা। হিন্দুত্ববাদীরা যাবেন শুনেই আলিমুদ্দিন স্ট্রিটে সিপিএম দফতরের একটি পোস্টার ঝুলিয়ে দেওয়া হয়েছিল। যাতে লেখা ছিল – ‘এখানে সবাইকে স্বাগত। কেবল সাম্প্রদায়িক, জাতিবাদী, ধর্মান্ধরা নন।’ সেই বোর্ড এখনও ঝুলছে।

আর্মহার্স্ট স্ট্রিটে সোমেন মিত্রের বাড়ির পাশে তাঁর পার্টি অফিসের ওপর এখন হোর্ডিং – বাম সমর্থিত কংগ্রেস প্রার্থী প্রদীপ ভট্টাচার্যকে জয়যুক্ত করুন। স্থানীয় মানুষের মতে, ‘ছোড়দা’ বেঁচে থাকলে এটাই হয়তো হতো তাঁর জীবনের সবথেকে বড় ট্রেজেডি। এর মধ্যে তাপসের বিমান-দর্শন প্রশ্ন তুলে দিচ্ছে, তাহলে কি এখানেও আগের মতো বামের ভোট চোরাস্রোতে ভরাবে বিজেপির ঝুলি?

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

সঙ্কটে মুকুল রায়
FacebookWhatsAppEmailShare
চুক্তিভিত্তিক শিক্ষাকর্মীদের জন্য বড় ঘোষণা রাজ্যের
FacebookWhatsAppEmailShare
রথযাত্রার দিন রাজ্য জুড়েই বৃষ্টির পূর্বাভাস
FacebookWhatsAppEmailShare