দেশ বিভাগে ফিরে যান

সিগন্যাল বিভ্রাটের জেরেই নাকি দুর্ঘটনা, অনুমান রেলের

জুন 2, 2023 | 2 min read

Image Source: NDTV

ওড়িশার বালেশ্বরের কাছে লাইনচ্যুত হয়েছে আপ শালিমার-চেন্নাই করমণ্ডল এক্সপ্রেস। ৩ টে কামরা বাদে সমস্ত কামরা লাইনচ্যুত হয়ে গিয়েছে ট্রেনটির। একাধিক বগি দুমড়ে-মুচড়ে গেছে।

প্রাথমিক ভাবে পাওয়া খবর অনুযায়ী, মৃত্যু হয়েছে ২৮৮ জনের (শেষ খবর অনুযায়ী)। আহত হয়েছেন ৭৪৭ জনের বেশি যাত্রী। গতকালই দুর্ঘটনাস্থলের উদ্দেশ্যে বাংলা থেকে রওনা দিয়েছেন ১২ জন চিকিৎসক আর ২৫ টি অ্যাম্বুলেন্স। প্রচুর বাঙালি যাত্রী এই ট্রেনে ছিলেন বলে খবর।

আজ দুপুরে বালেশ্বরে দুর্ঘটনাস্থলে পৌঁছে দুর্ঘটনায় বাংলার মৃতদের পরিবার পিছু ৫ লক্ষ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি তিনি জানিয়েছেন, বাংলা থেকে আড়াইশোরও বেশি অ্যাম্বুল্যান্স পাঠানো হয়েছে, ৪০ জন ডাক্তার ঘটনাস্থলে কাজ করছেন। এছাড়া, বাংলার যাত্রীদের বাড়ি ফেরাতে বাস পরিষেবার ব্যবস্থাও করা হয়েছে।

সেখানে গিয়ে তিনি রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে কথা বললেন। তাঁর কথায়, ‘‘রেলের মনে হয় সমন্বয়ের অভাব রয়েছে। আরও যত্নশীল হওয়া প্রয়োজন। কিছু একটা নিশ্চয়ই হয়েছে। সঠিক তদন্ত করা হোক।’’ সূত্রের খবর এরপর তিনি হাসপাতালে গিয়ে আহতদের সাথে দেখা করেন।

এএনআইয়ের রিপোর্ট অনুযায়ী, আজ বিকেল ৪:৩০ পর্যন্ত, বাংলা থেকে ৩১ জন হতাহতের খবর পাওয়া গেছে এবং শনাক্ত করা হয়েছে।বাংলার ২৫ জন ওড়িশার হাসপাতালে এবং ১১ জন পশ্চিমবঙ্গের হাসপাতালে ভর্তি।

ইতিমধ্যেই কেন্দ্রের তরফে ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে। মৃতদের পরিবারপিছু ১০ লাখ টাকা আর্থিক অনুদান দেওয়া হবে। গুরুতর আহতদের ২ লক্ষ টাকা আর কম আহতদের ৫০,০০০ টাকা দেওয়া হবে।

শুধু আপ করমণ্ডল এক্সপ্রেস নয়, বাহানগা স্টেশনের কাছে লাইনচ্যুত হয়ে গিয়েছে ১২৮৬৪ SMVT বেঙ্গালুরু-হাওড়া সুপারফাস্ট এক্সপ্রেস। দুটি ট্রেনের উদ্ধারকাজ চলছে।

স্থানীয় সূত্রের খবর, করমণ্ডল এক্সপ্রেস ধাক্কা মারে একটি মালগাড়িতে। দুর্ঘটনার অভিঘাত এতটাই বেশি ছিল যে করমণ্ডল এক্সপ্রেসের ইঞ্জিনটি মালগাড়ির উপর উঠে গিয়েছে।

হাওড়ার হেল্পলাইন নম্বর: ০৩৩-২৬৩৮২২১৭

খড়্গপুরের হেল্পলাইন নম্বর: ৮৯৭২০৭৩৯২৫ এবং ৯৩৩২৩৯২৩৩৯

বালেশ্বর স্টেশনের হেল্পলাইন নম্বর: ৮২৪৯৫৯১৫৫৯ এবং ৭৯৭৮৪১৮৩২২

শালিমারের হেল্পলাইন নম্বর: ৯৯০৩৩৭০৭৪৬

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মোদিকে এত ভয় কেন?: ইন্ডিয়ার প্রশ্নে মুখে কুলুপ কমিশনের
FacebookWhatsAppEmailShare
সিএএ কেন হিন্দু বিরোধী? বিজেপির বিরুদ্ধে সোচ্চার বিরোধীরা
FacebookWhatsAppEmailShare
কোভিশিল্ডের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে উদ্বেগ চিকিৎসকদের মত সব টিকা যাচাইয়ের
FacebookWhatsAppEmailShare