রাজনীতি বিভাগে ফিরে যান

তোলাবাজির অভিযোগ নির্মলা সীতারামনের বিরুদ্ধে, এফআইআরের নির্দেশ আদালতের

সেপ্টেম্বর 29, 2024 | 2 min read

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বিরুদ্ধে এফআইআর দায়ের করার নির্দেশ দিয়েছে বেঙ্গালুরুর এক আদালত। তাঁর বিরুদ্ধে অভিযোগ নির্বাচনী বন্ডের মাধ্যমে তোলা আদায়ের। কর্নাটকের ‘জনাধিকার সংঘর্ষ সংগঠন’-এর তরফে আদর্শ আইয়ার নামে এক ব্যক্তি ওই অভিযোগ করেছেন। শনিবার সেই অভিযোগের প্রেক্ষিতেই এমন নির্দেশ দিল আদালত। কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে নির্মলার ইস্তফা দাবি করেছেন।

জানা গিয়েছে, অভিযোগ কেবল নির্মলার বিরুদ্ধে নয়। বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা, কর্নাটকের বিজেপি নেতা নলীনকুমার কাতিল ও বি ওয়াই বিজয়েন্দ্রর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন আদর্শ। তাঁর অভিযোগ, কর্পোরেট সংস্থাগুলিকে কোটি কোটি টাকার ইলেক্টোরাল বন্ড কিনতে বাধ্য করা হয়েছিল ইডি দিয়ে তল্লাশি চালানোর চাপ দিয়ে। বিজেপির জাতীয় ও রাজ্য স্তরের নেতারা এতে জড়িত বলে। আর সেই সঙ্গেই তিনি অভিযুক্ত করেছেন নির্মলা-সহ গেরুয়া শিবিরের নেতানেত্রীদের।তবে রাষ্ট্রপতির অনুমোদন ছাড়াই পুলিশ অর্থমন্ত্রীর বিরুদ্ধে এফআইআর দায়ের করতে পারে কি না এবং পারলেও রাষ্ট্রপতির অনুমতি ছাড়া তদন্ত চালাতে পারে কি এই বিষয়টি পরিষ্কার নয়। অন্যদিকে, বিজয়েন্দ্রের ক্ষেত্রে, যেহেতু তিনি একজন বিধায়ক তাই এই অনুমোদনটি কর্ণাটকের রাজ্যপালের কাছ থেকে আসতে হবে নিয়মানুযায়ী।

ইলেক্টোরাল বন্ড স্কিমটি ২০১৭ সালে ফাইন্যান্স ফাইন্যান্স অ্যাক্টের মাধ্যমে চালু করা হয়েছিল। ২০২৪ এর ফেব্রুয়ারি এটিকে অসাংবিধানিক বলে ঘোষণা করে সুপ্রিম কোর্ট। আদালতের নির্দেশে নির্বাচনী বন্ড বাবদ কোন দল ব্যবসায়ী এবং শিল্প সংস্থাগুলির কাছ থেকে কত টাকা করে টাকা পেয়েছে তার তালিকা প্রকাশ করে এসবিআই। যাতে দেখা যায় সব মিলিয়ে বিজেপি ৬০৬১ কোটি টাকা, তৃণমূল ১৬১০ কোটি টাকা এবং কংগ্রেস ১৪২২ কোটি টাকা চাঁদা পেয়েছে নির্বাচনে বন্ডের মাধ্যমে। বিরোধীদের অভিযোগ ছিল এই বন্ডকে কাজে লাগিয়ে নির্বাচনে সংস্থাগুলিকে ব্যবহার করে বিজেপি। এদিন আদালত জানায়, শুধু নির্মলা সীতারামন নয়, অন্য সঙ্গীদের বিরুদ্ধেও দায়ের করতে হবে এফআইআর। আগামী তিন মাসের মধ্যে তদন্তের রিপোর্ট পেশ করতে হবে পুলিশকে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘‌কর্মবিরতির হুমকি, থ্রেট কালচার নয়?’ জুনিয়র ডাক্তারদের পদক্ষেপ নিয়ে প্রশ্ন কুণালের
FacebookWhatsAppEmailShare
সংসদের স্থায়ী কমিটিতে অভিষেক
FacebookWhatsAppEmailShare
প্রধানমন্ত্রী করার প্রস্তাব দিয়েছিল বিরোধীরা? মুখ খুললেন গড়করি
FacebookWhatsAppEmailShare