বাংলা বিভাগে ফিরে যান

পঞ্চায়েতের মনোনয়নে অনেক এগিয়ে বিজেপি

জুন 13, 2023 | < 1 min read

বাংলার ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন প্রক্রিয়ার আর বাকি আছে হাতে গোনা কয়েকদিন। এর মধ্যেই রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসছে অশান্তি, বোমাবাজি, বাঁশ-লাঠি নিয়ে মারামারির খবর। কাঠগড়ায় প্রত্যেক দলই। কিন্তু মনোনয়ন জমা দেওয়ার সংখ্যায় শাসক দল তৃণমূল কংগ্রেসকে অনেক পেছনে ফেলে দিয়েছে প্রধান বিরোধী দল বিজেপি।

এখনও অবধি ৪২ হাজার ৩২২ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। পঞ্চায়েত সমিতির ৬ হাজার ১৩১টি ও জেলা পরিষদের ৫৮৮টি মনোনয়ন জমা পড়েছে। এর মধ্যে সামগ্রিকভাবে অনেক এগিয়ে আছে গেরুয়া শিবির। সব মিলিয়ে তাদের মনোনয়নের সংখ্যা ২০ হাজার ৫১৬, যেখানে তৃণমূলের পক্ষে মনোনয়ন জমা পড়েছে ৩ হাজার ৪৪৯টি। এক্ষেত্রে ক্রমক্ষয়িষ্ণু সিপিএমও পেছনে ফেলে দিয়েছে ঘাসফুল শিবিরকে – তাদের মনোনয়নের সংখ্যা ১৭ হাজার ৫৪।

১৫ তারিখ অবধি চলবে মনোনয়ন পর্ব। তৃণমূলের অন্দরের সংবাদ, এখনও সম্পূর্ণ প্রার্থী তালিকাই ঠিক করে উঠতে পারেনি দল। যে-কজন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন, তাদের নিয়েও অনেক জায়াগায় তৈরি হচ্ছে বিক্ষোভ। সামাজিক মাধ্যমে দেখা যাচ্ছে অনেক কর্মীর পোস্ট, যেখানে তারা লিখছেন যে “দলের সঙ্গে আর কোনো সম্পর্ক নেই”, “যোগ্যরা বঞ্চিত”, “রাজনীতি থেকে বিদায় নিলাম”-এর মতো মন্তব্য।

এই মুহূর্তে সবথেকে অগ্নিগর্ভ পরিস্থিতি দক্ষিণ ২৪ পরগণার ভাঙড়ের, যেখানে আইএসএফ কর্মীদের সঙ্গে শারীরিক বিবাদে জড়িয়েছেন তৃণমূল কর্মীরা। বিভিন্ন জায়গায় গাছের গুঁড়ি ফেলে, বোমাবাজি হয়ে, টায়ার জ্বালিয়ে একে-অপরকে মনোনয়ন জমা দেওয়ার থেকে আটকানো হচ্ছে। পুলিশ তৈরি রেখেছে কাঁদানে গ্যাসের শেল, যা দরকার পড়লেই ব্যবহার করতে হবে আইন-শৃঙ্খলা ঠিক রাখার জন্য। ছেঁড়া মনোনয়নপত্র পড়ে থাকতে দেখা যাচ্ছে রাস্তায়, মাঠে। শেষ পাওয়া খবর অনুযায়ী, এলাকায় পৌঁছেছেন স্থানীয় বিধায়ক নৌশাদ সিদ্দিকী।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

সঙ্কটে মুকুল রায়
FacebookWhatsAppEmailShare
চুক্তিভিত্তিক শিক্ষাকর্মীদের জন্য বড় ঘোষণা রাজ্যের
FacebookWhatsAppEmailShare
রথযাত্রার দিন রাজ্য জুড়েই বৃষ্টির পূর্বাভাস
FacebookWhatsAppEmailShare