বাংলা বিভাগে ফিরে যান

বিজেপির নির্বাচনী ইস্তাহার কমিটি থেকে বাদ বাংলা

এপ্রিল 1, 2024 | 2 min read

অনেক কাঠ-খড় পুড়িয়ে বাংলার ৪০ টি আসনের প্রার্থী ঘোষণা হলেও এখনও ২টি আসনের প্রার্থী ঘোষণা বাকি রয়ে গেছে গেরুয়া শিবিরের। এরই মাঝে শুরু হয়েছে নতুন বিতর্ক। গত ৩০ মার্চ ইস্তাহার কমিটি তৈরি করে বিজেপি। রাজনাথ সিং-এর নেতৃত্বে ২৭ জনের এই কমিটিতে বাংলা থেকে কেউ নেই। আর এরপর থেকেই শুরু হয়েছে জলঘোলা।

এই কমিটির আহ্বায়ক নির্মলা সীতারামন। পীযূষ গোয়েলকে সহ-আহ্বায়ক হিসেবে রাখা হয়েছে। এছাড়া কেন্দ্রীয় মন্ত্রীদের মধ্যে ধর্মেন্দ্র প্রধান, অশ্বিনী বৈষ্ণব, ভূপেন্দ্র যাদব ইস্তাহার কমিটিতে আছেন। হিমন্ত বিশ্ব শর্মা, মোহন যাদব, বিষ্ণু দেও সাই, ভূপেন্দ্র পটেলের মতো চারটি বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীকে এই কমিটিতে রাখা হলেও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নেই এই কমিটিতে।

এই নিয়ে বিজেপি কেন্দ্রের নেতাদের যুক্তি, প্রত্যেককে আলাদা আলাদা দায়িত্ব দেওয়া হয়েছে। তাই সকলকেই ইস্তাহার কমিটিতে রাখতে হবে, এমন কারণ নেই। রাজ্য বিজেপির নেতারা কেউ এ ব্যাপারে মন্তব্য করতে চাননি। তবে এক নেতা জানিয়েছেন, কেন্দ্রের সিদ্ধান্ত তারা মেনে নিয়েছেন। কমিটিতে যারা আছেন তারা যথেষ্ট দক্ষতার সঙ্গে ইস্তাহার তৈরি করবেন আর সেখানে বাংলার দাবি, চাওয়া-পাওয়া প্রতিফলিত হবে।

কিন্তু প্রশ্ন উঠছে, বাংলার মানুষ ছাড়া বাংলার চাওয়া-পাওয়া বা প্রয়োজন কেন্দ্রের নেতারা কি আদৌ বুঝবেন? অমিত শাহ যেখানে ২৫ টি আসন জেতার টার্গেট রেখেছেন সেই রাজ্য থেকে কাউকে কেন কমিটিতে রাখা হল না? তাহলে কি বাংলাকে আর সিরিয়াসলি নিচ্ছে না বিজেপি? উল্লেখ্য, গত দশ বছরে মোদীর মন্ত্রিসভায় বাংলা থেকে কোনও পূর্ণমন্ত্রীও ছিল না। তাহলে কি হার অবশ্যম্ভাবী এটা তারা বুঝে গেছেন তাই আর বাংলার পেছনে অযথা সময় নষ্ট করতে চাইছেন না?

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

দশমীর দিনে কেন ওড়ানো হতো নীলকণ্ঠ পাখি?
FacebookWhatsAppEmailShare
দশমীর দিন শুক্ত, মাছ, ভাত খাইয়ে মা দুর্গাকে বরণ করা হয় রানাঘাটের ঘোষবাড়িতে
FacebookWhatsAppEmailShare
নবমীর রাতে আগমনী শুনিয়ে দেবী দুর্গাকে জাগিয়ে রাখতে হয়
FacebookWhatsAppEmailShare