বাংলা বিভাগে ফিরে যান

ঘনীভূত হবে ঘূর্ণাবর্ত, ফের বঙ্গোপসাগরে নিম্নচাপ!

অক্টোবর 18, 2024 | < 1 min read

বর্ষা বিদায় নিলেও দুর্যোগ পিছু ছাড়ছে না। বঙ্গোপসাগরে আবারও ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের চোখ রাঙানি। যার দাপটে আবারও ঝড়বৃষ্টিতে তোলপাড় হতে শুরু করেছে দক্ষিণ ভারতের একাধিক রাজ্য। একটানা মুষলধারে বৃষ্টিতে আবারও তছনছ হওয়ার আশঙ্কা রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী রবিবার দক্ষিণ আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। সেই ঘূর্নাবর্ত মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হবে মঙ্গলবার।

তার অভিমুখ থাকবে উত্তর ও উত্তর-পশ্চিম অর্থাৎ ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকূল বরাবর। বুধবার এর প্রভাব পড়তে পারে বাংলাতেও।পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় উঁচু ঢেউয়ের সতর্কতা জারি করা হয়েছে। ১৯ অক্টোবর, শনিবার পর্যন্ত সমুদ্র উত্তাল থাকতে পারে। গভীর সমুদ্রে মৎস্যজীবীদের তাতে কোনও সমস্যা হবে না। তাঁদের জন্য সতর্কতা জারি করা হয়নি। তবে সতর্ক করা হয়েছে সমুদ্রসৈকতে থাকা লোকজনকে। পর্যটকদের পাশাপাশি স্থানীয়দেরও সতর্ক থাকতে বলা হয়েছে।

সমুদ্রের ঢেউয়ের উচ্চতা হতে পারে প্রায় পাঁচ ফুট পর্যন্ত।শুক্রবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং নদিয়ায়। এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা-সহ দক্ষিণের অন্য জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বিক্ষিপ্ত ভাবে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রবিবারের মধ্যেই বঙ্গে ১০০ কোম্পানি কেন্দ্রীয়বাহিনী, সব বুথে হবে ওয়েবকাস্টিং
FacebookWhatsAppEmailShare
আরও দেড় লক্ষ মানুষ বার্ধক্য ভাতার আওতায়, রাজ্যের খরচ ১২৬ কোটি
FacebookWhatsAppEmailShare
আর জি কর আন্দোলনের ‘প্রতিবাদী’ মুখ ডাঃ অভিজিৎ চৌধুরী সারদার টাকা নিয়েছিলেন?
FacebookWhatsAppEmailShare