কলকাতা বিভাগে ফিরে যান

শিয়ালদহ স্টেশনের নাম পরিবর্তনের দাবি রাজ্য বিজেপির

অক্টোবর 4, 2024 | 2 min read

এবার বদলে যাবে শিয়ালদহ স্টেশনের নাম। খোদ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সামনেই শিয়ালদহ স্টেশনের নাম পরিবর্তনের আবেদন জানালো বিজেপির রাজ্যসভার সাংসদ সমীক ভট্টাচার্য। আর এই নাম পরিবর্তন করে পেছনের নাম রাখা হবে শ্যামাপ্রসাদ মুখার্জী। বৃহস্পতিবার রেলের একাধিক প্রকল্পের উদ্বোধনের কাজে শিয়ালদহ স্টেশনে আসেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। আর সেখানেই উপস্থিত ছিলেন রাজ্যসভাপতি সুকান্ত মজুমদার সহ একাধিক নেতা নেত্রী এবং রাজ্যসভার সাংসদ সাংসদ সমীক ভট্টাচার্য।

আর আর এই সময় রেলমন্ত্রীর পাশে বসেই শিয়ালদহ স্টেশনের এই নাম পরিবর্তনের আবেদন জানালেন বিজেপি সাংসদ।বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেছেন “মানুষের রক্তাক্ত ইতিহাস জড়িয়ে আছে। সর্বস্বান্ত হওয়া মানুষ একদিন এসে ভিড় করেছিলেন শিয়ালদহ স্টেশনে। সেদিন ক্যাম্প করে শিয়ালদহের আশপাশে তাঁদের আশ্রয় দেওয়া হয়েছিল যাঁর তত্ত্বাবধানে, তিনি শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। তাই আজ রেলের একটি বিশেষ অনুষ্ঠানে রেলমন্ত্রীর উপস্থিতিতে আমাদের দাবি জানিয়েছি। তিনি বলেছেন, ‘আমি বিষয়টা দেখব।’” শমীক ভট্টাচার্যের এই প্রস্তাব ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। এর আগে কেন্দ্র মোগলসরাই, ইলাহাবাদের মতো স্টেশনের নাম বদলানোর সময়ে ‘ইতিহাস মুছে ফেলার চেষ্টা’ বলে অভিযোগ তুলেছিল বিরোধী শিবির।

এখন বিতর্কের তালিকায় যোগ হল শিয়ালদহের নামও। এই প্রসঙ্গে তৃণমূল কংগ্রেস নেতা কুণাল ঘোষের বক্তব্য, “নাম বদল করায় মন না দিয়ে যাত্রী সুরক্ষা আর পরিষেবা নিয়ে প্রস্তাব দেওয়া হোক। স্বামী বিবেকানন্দের নামে শিয়ালদহ স্টেশনের নাম রাখা উচিত। কারণ, শিকাগো ধর্ম মহাসভা থেকে শহরে ফেরার সময় এখানেই নেমেছিলেন তিনি।” শমীকের প্রস্তাবের সরাসরি তীব্র বিরোধিতা করেছে সিপিএম। দলের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তীর বক্তব্য, “শ্যামাপ্রসাদকে নিয়ে সুভাষচন্দ্র বসুর কথাটা মনে আছে তো? কলকাতা বন্দরে ‘নেতাজি সুভাষে’র মাথার উপরে শ্যামাপ্রসাদকে বসানো হয়েছে। বাড়াবাড়ি হলে বাংলার মানুষ বরদাস্ত করবেন না। শিয়ালদহে শ্যামাপ্রসাদের নামে ফলক বসলে, দরকারে আমরা তা ভেঙে দিয়ে আসব!”

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

আগামী বছর কলকাতা বইমেলা শুরু হবে ২৮ জানুয়ারি
FacebookWhatsAppEmailShare
জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির বিরুদ্ধে করা মামলার দ্রুত শুনানি নয়, অবকাশকালীন বেঞ্চে যেতে বলল কোর্ট
FacebookWhatsAppEmailShare
জুনিয়র ডাক্তাররা দিল্লি গিয়ে প্রতিবাদের হুঁশিয়ারি দিলেন! ক্ষোভ সিবিআই-এর প্রতি
FacebookWhatsAppEmailShare