বাংলা বিভাগে ফিরে যান

‘এইভাবে ফ্রি-তে আর কতদিন?’ আরজি কর আবহে অনুষ্ঠান,ট্রোলের জবাব শ্রীজাতর

সেপ্টেম্বর 25, 2024 | 2 min read

কলকাতায় বিভিন্ন আনন্দ অনুষ্ঠান বর্তমানে বাতিলের খাতায়। যার ফলে গায়ক থেকে বাচিক শিল্পীদের অধিকাংশ অনুষ্ঠানই হচ্ছে বাতিল। আর এমনই পরিস্থিতিতে কবি শ্রীজাত আয়োজন করেছিলেন বারিশ-এর। কবির এই উদ্যোগে সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়। তিনদিন ব্যাপী এই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন শ্রীকান্ত আচার্য, জয়তি চক্রবর্তী, অনিন্দ্য চট্টোপাধ্যায়, অনুপম রায়, জয় সরকাররা।এমন সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে কটূক্তি শুনতে হয়েছে শ্রীজাতদের। নিজের ফেসবুক অ্যাকাউন্টে শ্রীজাত খোলসা করলেন, ‘বারিশ-এর স্বপ্ন যখন দেখতে শুরু করি, তখনও কলকাতার আকাশে মেঘ জমেনি, পথে পথে নামেনি মিছিল।

আর পাঁচটা স্বাভাবিক বছরের মতোই এগোচ্ছিল সময়। লেখালেখির পাশাপাশি একেবারে আনকোরা কাজের অভিজ্ঞতা সঞ্চয় করাটাও আমার একরকমের নেশা। তাই নতুন নতুন কাজে জড়িয়ে পড়েছি বারেবারে। কখনও আর-কারও ডাকে সাড়া দিয়ে, কখনও নিজেরই ডাকে। বারিশ ছিল আমার অনেকদিনের ডাক, নিজের প্রতি। সাড়া দিতে একটু দেরি হলো, এই যা।ইদানীং এমন হয়েছে যে, বাঁকা কথা না-শুনলে ঠিক বুঝতেও পারি না, সোজা পথে আছি কিনা। কলকাতা বারিশ ঘোষিত হবার পর থেকে আজ অবধি তাকে ঘিরে যা যা বেকার ছলনাময় কটূক্তি চোখে পড়েছে, যেসব অপটু কুযুক্তির খেলনা চক্রব্যূহে তাকে ঘিরে ফেলার চেষ্টা হয়েছে, যে-সমস্ত অকর্মণ্য আলস্যময় ট্রোলার্ণবেরা হাতে দেদার সময় পেয়ে খুঁতের অগ্রিম বুকিং চালিয়েছেন, তাতে আমি নিশ্চিত হয়েছি যে, বেশ করছি। এবং, আবার করব।

বাঙালিদের মধ্যে কিছু মানুষ চিরকালই কাজ করে, বাকিরা জাজ করে। তবে হাতে-কলমে যাচাই না-ক’রে খোঁটা দেবার এই ব্যাপারটাকে আমি দুর্বলের লক্ষণ বলেই মনে করি। তাই জানাই, এ-বছর যেহেতু প্রচুর মানুষ টিকিট না-পেয়ে ফিরে গেছেন, তাই সামনের বছর থেকে কলকাতা বারিশ আরও বড় কোনও প্রেক্ষাগৃহে অনুষ্ঠিত হবে, আরও বড় আকারেই। সকলের আমন্ত্রণ রইল। আপনারাও আসুন, একবার পকেটের পয়সা খরচ ক’রে দেখেশুনে পরখ ক’রে তারপর গালিগালাজ করে দেখুন, ভাল লাগবে। এইভাবে ফ্রি-তে আর কতদিন?’

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বাংলার ৬ কেন্দ্রে উপ নির্বাচনে প্রার্থী ঘোষণা বিজেপির
FacebookWhatsAppEmailShare
অনশন প্রত্যাহার করে জুনিয়র ডাক্তারদের নবান্নে বৈঠকে আসার ডাক মুখ্যসচিবের
FacebookWhatsAppEmailShare
‘পরিবার থেকে এভাবে সরানো যায় না’ স্বাস্থ্য সচিবের অপসারণ নিয়ে ডাক্তারদের স্পষ্ট বার্তা মুখ্যমন্ত্রীর
FacebookWhatsAppEmailShare