দেশ বিভাগে ফিরে যান

‘এক দেশ, এক নির্বাচন’-এর পথে রয়েছে কী কী ‘কাঁটা’?

সেপ্টেম্বর 20, 2024 | 2 min read

কেন্দ্রীয় মন্ত্রিসভায় পাশ হয়ে গিয়েছে ‘এক দেশ এক নির্বাচন’ প্রস্তাব। সব ঠিক থাকলে সংসদের আসন্ন শীতকালীন অধিবেশনেই পেশ হবে এক দেশ-এক নির্বাচন বিল। কিন্তু লোকসভায় পেশ হলেও পাশ হওয়া নিয়ে সংশয় রয়েছে। আবার আইন পাশ হলেও সেই আইন কার্যকর করা নিয়েও বহু জটিলতা রয়েছে।প্রথমত, এক দেশ এক নির্বাচন কার্যকর করতে হলে সংবিধানের পাঁচটি ধারা সংশোধন করতে হবে। এই মুহূর্তে সংসদে মোদি সরকারের যা সংখ্যাবল তাতে এই প্রস্তাব কার্যকর করতে হলে জোট শরিকদের তো বটেই এনডিএ জোটের বাইরেও একাধিক দলের সমর্থন জোগাড় করতে হবে বিজেপিকে।

এক দেশ এক নির্বাচন প্রক্রিয়া কার্যকর করার জন্য প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে যে কমিটি গড়েছে মোদি সরকার, সেই কমিটির সুপারিশ বলছে, এক দেশ-এক নির্বাচন কার্যকর করতে হলে বেশ কয়েকটি সংবিধান সংশোধনী আনতে হবে। সংবিধানের ৩৬৮(২) ধারা অনুযায়ী সংবিধান সংশোধনীর জন্য সংসদের দুই কক্ষে দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার প্রয়োজন হয়। প্রশ্ন হল, মোদি সরকারের কাছে সেই সংখ্যা আছে কি?কোবিন্দের নেতৃত্বাধীন কমিটি মোট ৪৭টি রাজনৈতিক দলের কাছে এক দেশ-এক নির্বাচন সম্পর্কে নিজেদের মতামত দিয়েছে। এর মধ্যে ৩২টি দল এই প্রস্তাবের পক্ষে মত দিয়েছে।

আর ১৫টি রাজনৈতিক দল এর বিপক্ষে মত দিয়েছে। যে যে দল এই প্রস্তাবের পক্ষে মত দিয়েছে, তাদের সব ভোট যোগ করলে লোকসভায় সাংসদ সংখ্যা দাঁড়ায় ২৭১। যারা যারা কোনও পক্ষে মত দেয়নি তাঁদের সাংসদসংখ্যাও যদি যোগ করা হয়, তাহলে সংখ্যাটা দাঁড়ায় ২৯৩। লোকসভার সব সাংসদ উপস্থিত থাকলে সংবিধান সংশোধনের জন্য প্রয়জন হয় ৩৬২ জন সাংসদের সমর্থন। ২৯৩ জন সাংসদের সমর্থনে এই প্রস্তাব পাশ করাতে হলে লোকসভায় সাংসদের উপস্থিতি কমিয়ে আনতে হবে ৪৩৯ জনে।

অর্থাৎ শতাধিক সাংসদকে ভোটদানে বিরত থাকতে হবে। আর নাহয় বিরোধী শিবিরের কোনও দলকে সরকারের পক্ষে ভেড়াতে হবে। রাজ্যসভাতেও পরিস্থিতি একই। রাজ্যসভায় এই সংবিধান সংশোধনী পাশ করাতে হলে সরকারের প্রয়োজন ১৬৪ জন সাংসদের সমর্থন। এনডিএর হাতে এই মুহূর্তে আছে মাত্র ১১৫ জন সাংসদের সমর্থন।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

হ্যাক হল সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল
FacebookWhatsAppEmailShare
নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare
তিরুপতি মন্দিরের লাড্ডুতে মাছের তেল, গরুর চর্বি! রিপোর্ট ঘিরে চাঞ্চল্য
FacebookWhatsAppEmailShare