কলকাতা বিভাগে ফিরে যান

আর জি কর প্রতিবাদে পুজো ভন্ড করার পরিকল্পনা বিজেপির

সেপ্টেম্বর 10, 2024 | 2 min read

আর জি করের নির্যাতিতার মৃত্যু ঘিরে ‘ক্ষোভ’ বাঁচিয়ে রাখতে হবে পুজোর আবহেও। মানুষকে ভুলতে দেওয়া চলবে না পথ ও রাত দখলের কথা। এমনই ভাবনা নিয়ে পরবর্তী কর্মসূচি সাজাচ্ছে রাজ্য বিজেপি নেতৃত্ব। এখনও পর্যন্ত কোনও আনুষ্ঠানিক ঘোষণা না হলেও, পরিবর্তিত পরিস্থিতিতে কোন পথে আন্দোলনকে নিয়ে যাওয়া যায়, তা নিয়ে সোমবার রাতেই বৈঠকে বসেছিলেন বিজেপির রাজ্য কমিটির নেতারা। সেখানে ঠিক হয়েছে, এই আন্দোলন শুধু কলকাতায় আটকে না রেখে ছড়িয়ে দিতে হবে সমগ্র পশ্চিমবঙ্গে। তাই পুজোর ঢাকে কাঠি পড়ার আগে, দলের নিচু স্তরে আন্দোলন পৌঁছে দেওয়ার পরিকল্পনা করছে রাজ্য বিজেপি।

সোমবার সুপ্রিম কোর্ট কী বলে, সেই দিকে তাকিয়ে ছিল বিজেপি। সেই হিসাবেই সোমবার সন্ধ্যায় বিজেপির সল্টলেকের রাজ্য দফতরে বৈঠক ডাকা হয়েছিল। বিজেপির রাজ্য নেতারা ছাড়াও দলের সব মোর্চা প্রধানদেরও সেই বৈঠকে ডাকা হয়। সেখানেই ঠিক হয়েছে, কলকাতায় কিছু বড় আন্দোলনের উদ্যোগ নেওয়া হলেও এ বার টার্গেট করতে হবে জেলা। দলের সাংগঠনিক ব্লক স্তরে নিয়ে যেতে হবে আন্দোলন। সেই লক্ষ্যে খুব শীঘ্রই জেলায় জেলায় ছোট ছোট সভার পরিকল্পনা করা হয়েছে। রেলস্টেশন, বড় বাসস্ট্যান্ড এবং বাজার এলাকায় আয়োজন করা হবে পথসভা। সেই সব সভায় রাজ্য নেতৃত্ব না গেলেও, স্থানীয় সাংসদ, বিধায়কেরা যাবেন। সেই সঙ্গে জেলার নেতাদের প্রতি দিন কোনও না কোনও সভায় হাজির থাকতে হবে। সেই সভায় শুধু আরজি করের কথাই নয়, রাজ্য সরকারের সার্বিক দুর্নীতির বিষয় তুলে ধরারও পরিকল্পনা নিয়েছে বিজেপি। পুজোর সময়েও যাতে রাজ্যে আন্দোলনের পরিবেশ জিইয়ে রাখা যায়, সেই ভাবনাতেই পদ্মশিবির চাইছে জেলা থেকে মণ্ডলের নেতারা ‘প্রস্তুত’ থাকুন। ওয়ার্ম আপ করার মতো কর্মসূচি এখন থেকেই শুরু হোক।

আর জি কর-কাণ্ডের পর পরই শ্যামবাজারে ধর্নার পরিকল্পনা করেছিল বিজেপি। পুলিশের অনুমতি না মেলায়, আদালত থেকে অনুমতি নিয়ে পাঁচ দিনের ধর্না আয়োজন করা হয়। এর মধ্যেই স্বাস্থ্য ভবন অভিযান হয়। এর পর দু’দফায় আদালতের অনুমতি পেয়ে ধর্মতলায় এখনও টানা ধর্না চলছে। তাতে রাজ্য বিজেপি নেতাদের উপস্থিতি ‘সন্তোষজনক’ হলেও জেলা থেকে কর্মী টানতে অক্ষম পদ্ম শিবির। এই ধর্না চলবে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত।

এরপর বিশ্বকর্মা পুজোর দিন সুপ্রিম কোর্টে পরবর্তী শুনানি রয়েছে, পাশাপাশি রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনও। ফি-বছর মোদীর জন্মদিন উপলক্ষে বিজেপি নানা প্রচারমূলক কর্মসূচি নেয়। তবে এ বারে আরজি কর নিয়েই থাকতে চায় সুকান্তরা। ঠিক হয়েছে, সে দিন সুপ্রিম কোর্টের বয়ান জেনে নিয়ে সেই মতো দলের বক্তব্য তৈরি হবে। তার আগে সুপ্রিম কোর্ট ও সিবিআইয়ের সমালোচনা না করে, উল্টে রাজ্য সরকারের উপর ‘চাপ’ তৈরি করতে চাইছে বিজেপি। একই সঙ্গে চাইছে এই নাগরিক আন্দোলনে সমর্থন দিয়ে যেতে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বিচার চাইতে গিয়ে নিজেদের দায়-দায়িত্ব-শপথ সব ভুলে গেছেন জুনিয়র চিকিৎসকরা?
FacebookWhatsAppEmailShare
খুলে নেওয়া হচ্ছে বাঁশ, নবান্নের বৈঠকের পরই বদলে যাচ্ছে ডাক্তারদের ধরনা মঞ্চের ছবি
FacebookWhatsAppEmailShare
জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরার আহ্বান অভিষেকের
FacebookWhatsAppEmailShare