ভ্রমণ বিভাগে ফিরে যান

এই গরমে আপনার গন্তব্য হোক পাহাড়ি অফবিট গ্রাম চিসাং

জুন 28, 2024 | < 1 min read

দার্জিলিংয়ের ভিড় এড়িয়ে যাঁরা ভাবছেন গরম থেকে বাঁচতে নির্জনে কয়েকটা দিন কাটাবেন তাঁদের জন্য আদর্শ চিসাং। কালিম্পংয়ের চিসাং। ভুটান সীমান্ত থেকে মাত্র ৪ কিমি দূরে ছোট্ট পাহাড়ি গ্রাম।

ছবির মতো সুন্দর। কালিম্পং জেলার তোদে তাংতা গ্রামপঞ্চায়েতের অন্তর্গত গ্রামটি। এলাচ চাষের জন্য বেশ নাম ডাক রয়েছে এই গ্রামের। বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি হয়ে থাকে এখানকার উৎপাদিত এলাচ।

চিসাংয়ের হোমস্টেতে বসে দেখা যাবে ডোকলাম আর নাথুলার পাহাড়। সেপ্টেম্বর মাস থেকে মে মাসের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত চিসাং বেড়ানোর ভালো সময়।

চিসাং থেকে ঘুরে নিতে পারেন তোদে, তংতা, রংপো, দলগাঁও, ঝালং, বিন্দু, প্যারেন, বৌদ্ধগুম্ফা। এছাড়া চিসাংয়ের খুব কাছেই রয়েছে দলগাঁও ভিউ পয়েন্ট, তোদে বাজার ও তংতা বৌদ্ধগুম্ফা।

কী ভাবে যাবেন চিসাং? শিলিগুড়ি থেকে গাড়িতে সোজা সেভক, চালসা, খুনিয়া মোড়, ঝালং, গৈরিবাস, প্যারেন, আপার প্যারেন হয়ে চিসাংয়ে পৌঁছে যেতে পারেন। শিলিগুড়ি থেকে চিসাং প্রায় ১০০ কিমি। সময় লাগবে প্রায় ৪ ঘণ্টা মতো।

ট্রেনে নিউ মাল জংশনে নেমেও গাড়ি ভাড়া করে আসা যায় চিসাং। দূরত্ব প্রায় ৫৫ কিমি। ঘণ্টা দুয়েকের মধ্যে পৌঁছে যেতে পারবেন নিরিবিলি ছোট্ট গ্রাম চিসাং।হাঁসফাঁস গরম থেকে বাঁচতে দুদিনের জন্য কাটিয়ে যেতে পারেন চিসাং।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

পর্যটকদের জন্য নতুন ঠিকানা অপরূপ পাশাবং
FacebookWhatsAppEmailShare
লাক্ষাদ্বীপ-মালদ্বীপ বিবাদের মূলে কে?
FacebookWhatsAppEmailShare
বছরের শেষদিনে চিড়িয়াখানার বাজিমাত’
FacebookWhatsAppEmailShare