বাংলা বিভাগে ফিরে যান

পঞ্চায়েতে এবার এ আই

এপ্রিল 15, 2024 | < 1 min read

স্মার্ট পঞ্চায়েতের পর এবার পঞ্চায়েতের সমস্ত কাজে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে বাংলার সরকার। ইতিমধ্যেই বিভিন্ন সরকারি কাজের প্রায় সবই অনলাইন করার সিদ্ধান্ত নিয়ে নিয়েছে সরকার, সেইমতন কাজও চলছে। এবার থেকে রাজ্যের গ্রামীণ এলাকায় ট্রেড লাইসেন্স, বাড়ির প্ল্যানের ছাড়পত্র — সবই অনলাইনে দেওয়া শুরু হচ্ছে। ‘স্মার্ট পঞ্চায়েত’ প্রকল্পের মাধ্যমে এই ব্যবস্থা চালু হয়েছে।

আরও উন্নত পরিষেবা নিশ্চিত করতে নির্বাচন ঘোষণার আগেই স্মার্ট পঞ্চায়েত ২.০-শুরুর ঘোষণা করেছে রাজ্য এবং এক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তাকে প্রাধান্য দিয়েই ভবিষ্যৎ পরিকল্পনা করছে পঞ্চায়েত দফতর । উল্লেখ্য, গত ৫ এপ্রিল বিশ্ববাংলা মেলা প্রাঙ্গণে ‘স্মার্ট পঞ্চায়েত-২.০’ নিয়ে প্রশাসনিক স্তরের একটি আলোচনা সভা হয়। দফতরের আধিকারিকের পাশাপাশি সাইবার সিকিউরিটি, ডিজিটাল পেমেন্ট, এআই নিয়ে কাজ করা বিশেষজ্ঞরাও উপস্থিত ছিলেন সেই বৈঠকে।

গত দু’বছরে পঞ্চায়েত দফতর শূন্যপদ পুরণের জন্য যে পদক্ষেপ নেওয়া হয়েছে, সেজন্য একটি পৃথক পোর্টাল চালু হয়েছে। দফতরের কর্মী আধিকারিকদের প্রতিদিনের হাজিরাও অ্যাপ বা অনলাইনের মাধ্যমে দেওয়ার ব্যবস্থা চালু হয়েছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

৪১,৮৮৯টি পুজো কমিটির মধ্যে অনুদান ফিরিয়েছে মাত্র ৫৯টি
FacebookWhatsAppEmailShare
নিশিকান্তের স্থায়ী কমিটি থেকে মহুয়াকে সরাতে চিঠি তৃণমূলের
FacebookWhatsAppEmailShare
পুজোর আগেই রাজ্যে নিয়োগ করা হবে ১৪,০৫২ জন শিক্ষককে
FacebookWhatsAppEmailShare