বাংলা বিভাগে ফিরে যান

বিজেপির ‘ওয়াশিং মেশিনে’ দুর্নীতিমুক্ত ২৩ নেতা: রিপোর্ট

এপ্রিল 5, 2024 | < 1 min read

কেন্দ্রীয় তদন্তকারী এজেন্সিগুলির দিকে বার বারই অভিযোগের আঙুল উঠেছে বিরোধী দলের নেতা-মন্ত্রীদের গ্রেফতারি নিয়ে। কিন্তু, সেই নেতারাই বিজেপিতে যোগ দেওয়ার পরে তাঁদের অপরাধ মকুব হয়ে গেছে। লোকসভা ভোট আসতে না আসতেই দলগুলি ‘দুনীর্তি’কে হাতিয়ার করে একে অপরের বিরুদ্ধে সরব হয়েছে।

২০১৪ সাল থেকে দুর্নীতির মামলায় কেন্দ্রীয় সংস্থার নজরে থাকা মোট ২৫ জন বিরোধী দলের নেতা-নেত্রী বিজেপি বা বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএতে যোগ দিয়েছেন। ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়েছে এই তথ্য। ২০১৯ সাল থেকে সিবিআই লোকসভা স্পিকারের অনুমোদনের অপেক্ষায় দিন কাটিয়েছে রাজ্যের বর্তমান বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য। সেই সময় নারদ স্টিং অপারেশনে অভিযুক্ত শুভেন্দু ছিলেন তৃণমূলের সাংসদ। ২০২০ সালে শুভেন্দু তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেন। একইভাবে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এবং প্রাক্তন মারাঠা মুখ্যমন্ত্রী অশোক চব্যনের মামলাতেও দাঁড়ি পড়ে যায়। সারদা চিটফান্ড মামলায় ২০১৪ সালে হিমন্তকে জিজ্ঞাসাবাদ এবং তাঁর বাড়িতে তল্লাশি চালায়। ২০১৫ সালে বিজেপিতে যোগ দেওয়ার আগে পর্যন্ত তাঁর বিরুদ্ধে মামলা চলেছিল। চ্যবনের ক্ষেত্রেও আদর্শ হাউজিং মামলায় সিবিআই-ইডি থমকে দাঁড়িয়ে রয়েছে।

উল্লেখযোগ্য, এই ২৫ জনের মধ্যে ২৩ জনের ক্ষেত্রে মামলা ধামাচাপা পড়ে গিয়েছে। তিনটি মামলায় তালা পড়েছে। ২০টি মামলা থেমে রয়েছে অথবা হিমঘরে ঢুকে গিয়েছে। সব মিলিয়ে দলবদলু ওইসব নেতানেত্রীদের প্রতি তদন্তকারী সংস্থার পদক্ষেপ সেখানেই থেমে রয়েছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

দশমীর দিনে কেন ওড়ানো হতো নীলকণ্ঠ পাখি?
FacebookWhatsAppEmailShare
দশমীর দিন শুক্ত, মাছ, ভাত খাইয়ে মা দুর্গাকে বরণ করা হয় রানাঘাটের ঘোষবাড়িতে
FacebookWhatsAppEmailShare
নবমীর রাতে আগমনী শুনিয়ে দেবী দুর্গাকে জাগিয়ে রাখতে হয়
FacebookWhatsAppEmailShare