বাংলা বিভাগে ফিরে যান

তৃণমূল ছেড়েছেন বহু, ফিরে এসেছেন আবার

মার্চ 4, 2024 | < 1 min read

১৯৯৮ সালে কংগ্রেস ছেড়ে তৃণমূল কংগ্রেস গঠন করেন মমতা বন্দোপাধ্যায়। শুরুর দিনে সুদীপ বন্দ্যোপাধ্যায়, কৃষ্ণা বসু, অজিত পাঁজা, পঙ্কজ বন্দ্যোপাধ্যায়ের মত মানুষদের পাশে পান মমতা, সেনাপতি ছিলেন মুকুল রায়।

কিন্তু তারপর থেকে অনেকে বহু সময়ে ছেড়েছেন মমতার সঙ্গ, আবার ফিরে এসে বলেছেন, “মমতাই আমার নেত্রী”।এই তালিকায় অন্যতম উজ্জ্বলতম নাম মুকুল রায়ের। মমতা বন্দ্যোপাধ্যায়ের তৎকালীন সেকেন্ড ইন কমান্ড ২০১৭ সালে ছাড়েন তৃণমূল। তারপর সাফল্য এনে দেন বিজেপিকে। ২০২১এর নির্বাচনে বিজেপি মুখ থুবড়ে পড়ার পর আবার তিনি ফেরেন পুরনো সহযোদ্ধা মমতার কাছে, জড়িয়ে ধরেন অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। এখন অবশ্য অসুস্থ হয়ে বাড়িতেই থাকতে হয় মুকুলকে।

কংগ্রেস নেতা সোমেন মিত্র এবং তাঁর স্ত্রী শিখা মিত্র তৃণমূল ক্ষমতায় আসার পর যোগদান করেছিলেন, কিন্তু পরে বিষোদগার করে ফিরে গিয়েছিলেন কংগ্রেসে। সৌগত রায়ও একসময়ে তৃণমূল ছেড়ে কংগ্রেসে ফিরে গেলেও কোনো সুবিধে না করতে পেরে ফেরেন জোড়াফুল শিবিরে।

এই তালিকায় অন্যতম নাম সুব্রত মুখোপাধ্যায়ের। তৃণমূলের জন্মের পর হাত ছেড়ে হাত ধরেন এককালীন “জুনিয়ার” মমতার। ২০০০ সালে কলকাতা পুরসভার নির্বাচনে তৃণমূল কংগ্রেস জয়ী হওয়ার পর সুব্রত হন কলকাতার মহানাগরিক। ২০০৫ সালে বামেরা পুরসভার দখল নিলে তিনি ফিরে যান পুরনো দল কংগ্রেসে এবং নিযুক্ত হন প্রদেশ কংগ্রেসের ওয়ার্কিং সভাপতি হিসেবে। ২০০৭ সালে সিঙ্গুরের আন্দোলন মঞ্চে আবারো মমতার সঙ্গে দেখা যায় সুব্রতকে। ২০১০ সালে তিনি ফিরে আসেন তৃণমূলে।

২০১৯এর আগে তৃণমূল ছেড়ে বিজেপিতে গিয়ে নির্বাচনে জয়লাভ করেন ব্যারাকপুরের সাংসদ অর্জুন সিং। ২০২১এর পর অবশ্য ফিরে আসেন আবার।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

দশমীর দিনে কেন ওড়ানো হতো নীলকণ্ঠ পাখি?
FacebookWhatsAppEmailShare
দশমীর দিন শুক্ত, মাছ, ভাত খাইয়ে মা দুর্গাকে বরণ করা হয় রানাঘাটের ঘোষবাড়িতে
FacebookWhatsAppEmailShare
নবমীর রাতে আগমনী শুনিয়ে দেবী দুর্গাকে জাগিয়ে রাখতে হয়
FacebookWhatsAppEmailShare