দেশ বিভাগে ফিরে যান

লোকসভা ভোটের আগে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে মরিয়া মোদী সরকার

আগস্ট 25, 2023 | < 1 min read

একদিকে সব্জির বাজার আগুন। ক্রমশ বাড়ছে চাল-সহ বিভিন্ন শস্য এমনকি, অন্য খাদ্যের দামও। অন্যদিকে বছর ঘুরলেই লোকসভা নির্বাচন একইসাথে ৫ রাজ্যে বিধানসভা নির্বাচন। এই পরিস্থিতিতে আমজনতার মন পাওয়ার আশায় খাদ্যপণ্য-সহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম কমাতে মরিয়া হয়েছে মোদী সরকার।

সরকারি সূত্রের বক্তব্য, প্রধানমন্ত্রী দফতরের নির্দেশ হল, পাঁচ রাজ্যের আসন্ন বিধানসভা ভোট ও লোকসভা ভোটের আগে কোনও ভাবেই মূল্যবৃদ্ধির হার বাড়তে দেওয়া চলবে না। কারণ, বিরোধী জোট মোদী সরকারের বিরুদ্ধে মূল্যবৃদ্ধি ও বেকারত্বকে প্রধান অস্ত্র করে ফেলেছে।

গত মাসে টমেটোর দাম নিয়ন্ত্রণের জন্য ভর্তুকি দিয়ে বিক্রি শুরু করেছিল কেন্দ্রীয় সরকার। ৯০ টাকা কেজিতে বিক্রি হচ্ছিলো টমেটো।

দিনকয়েক আগেই পেঁয়াজের মূল্যবৃদ্ধি রুখতে খোলা বাজারে ২৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি করার কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার।
উল্টোদিকে চাষিদের থেকে ২৪১০ টাকা প্রতি কুইন্টাল দরে পেঁয়াজ কিনবে সরকার। আর এর জন্য যত ভর্তুকি লাগবে, তা কেন্দ্রের কোষাগার থেকে খরচ করা হবে। পাশাপাশি সরকারের তরফে পেঁয়াজ রফতানিতে ৪০ শতাংশ রফতানি শুল্কও আরোপ করা হয়েছে।

সেই পদক্ষেপের অংশ হিসাবেই এবার চিনি রফতানিতে সাময়িক বিধিনিষেধ জারি করার কথা সরকার ভাবছে বলে খবর সরকারি সূত্রে।কয়েকদিন আগে চাল ও গমের দাম নিয়ন্ত্রণ করতে এই একই পদক্ষেপ নিয়েছিল কেন্দ্রীয় সরকার।

এই নিষেধাজ্ঞা জারি হলে ব্যবসায়ীদের একাংশের ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে, যার নেতিবাচক প্রভাব পড়তে পারে দেশের অর্থনীতিতে। কিন্তু এভাবে কি আম জনতার সমস্যার সমাধান হবে, প্রশ্ন সেটাই।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘এক দেশ, এক নির্বাচন’-এর পথে রয়েছে কী কী ‘কাঁটা’?
FacebookWhatsAppEmailShare
হ্যাক হল সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল
FacebookWhatsAppEmailShare
নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare