দেশ বিভাগে ফিরে যান

বিতর্কে কেন্দ্রের ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প

আগস্ট 10, 2023 | < 1 min read

प्रधानमंत्री आयुष्मान भारत योजना | ऑनलाइन आवेदन | एप्लीकेशन फॉर्म व पात्रता

মোদীর সাধের জনস্বাস্থ্য প্রকল্প আয়ুষ্মান ভারতের ডেটাবেস বেশ কিছু অসঙ্গতি ধরা পড়েছে। ক্যাগ রিপোর্ট অনুযায়ী, একই আধার কার্ড ব্যবহার করে বহু রেজিস্ট্রেশন করা হয়েছে। ফলে অযোগ্য সুবিধাভোগীদের জন্য কোটি কোটি টাকা ব্যয় হয়েছে সরকারের।

প্রায় সাড়ে ৭ লক্ষ সুবিধাভোগীর একই ফোন নম্বর। (SUPER: ৭.৫ লাখ সুবিধাভোগীর একটাই ফোন নম্বর – ‘৯৯৯৯৯৯৯৯৯৯)

সিএজি-র অডিট অনুযায়ী, ৯৯৯৯৯৯৯৯৯৯ এই নম্বরে নথিভুক্ত হয়ে রয়েছে ৭ লক্ষ ৪৯ হাজার ৮২০টি অ্যাকাউন্ট। 8888888888-এই নম্বরে নথিভুক্ত হয়ে রয়েছে প্রায় ১ লক্ষ ৩৯ হাজার অ্যাকাউন্ট। এছাড়া, প্রায় ৯৬ হাজার অ্যাকাউন্ট নথিভুক্ত 9000000000 নম্বরে। সব মিলিয়ে প্রায় ১০ লক্ষ অ্যাকাউন্ট নথিভুক্ত হয়ে রয়েছে ভুয়ো নম্বরে।

অনেক জায়গায় সুবিধাভোগীর নামে ভুল রয়েছে, জন্মতারিখও ভুল দেওয়া হয়েছে, কোথাও আবার পরিবারের সদস্য সংখ্যার তথ্যও ঠিক নেই।

গত মঙ্গলবার সংসদে এই অডিট সংক্রান্ত রিপোর্ট পেশ করা হয় যেখানে এমন অনেক কারচুপি এবং গলদের বিষয়ে উল্লেখ করা হয়েছে। যাচাই প্রক্রিয়ার অভাবেই এমনটা হচ্ছে বলে জানানো হয়েছে।

এখন প্রশ্ন উঠছে অ্যাকাউন্টগুলির আদৌ অস্তিত্ব আছে কিনা। এই অ্যাকাউন্টগুলির মধ্যে কেউ টাকা পেয়ে থাকলে সেই টাকা কোথায় গেল সে প্রশ্নও উঠছে।

ইতিমধ্যেই কেন্দ্র সবটাই অস্বীকার করছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের (Health Ministry) দাবি, কোথাও কোথাও রেজিস্ট্রেশনের গণ্ডগোল হতে পারে। তার মানে এই নয় যে এই প্রকল্পে কোনও দুর্নীতি হয়েছে বা কেলেঙ্কারি হয়েছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ভারতে থাকার মেয়াদ শেষ, চিন্তায় তসলিমা নাসরিন
FacebookWhatsAppEmailShare
যোগীরাজ্যে স্কুল থেকে ‘উধাও’ ২৮ লক্ষ পড়ুয়া!
FacebookWhatsAppEmailShare
জম্মু ও কাশ্মীরকে রাজ্যের মর্যাদা ফেরানোর আবেদন, শুনানিতে রাজি সুপ্রিম কোর্ট
FacebookWhatsAppEmailShare